বারি’র নতুন মহাপরিচালক ড. আব্দুল ওহাব

371

183434kalerkantho_pic
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ড. মো. আব্দুল ওহাবকে। মঙ্গলবার কৃষি মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। ডিজি হিসেবে নিয়োগের আগে তিনি একই প্রতিষ্ঠানের পরিচালক (গবেষণা) ছিলেন।

আগামী ৩০ জানুযারি বৃহস্পতিবার অবসরে যান বর্তমান ডিজি ড. আবুল কালাম আযাদ। ওইদিনই যোগ দিবেন নতুন মহাপরিচালক।

দেশের প্রথিতজশা কৃষি বিজ্ঞানী ড. ওহাব ১৯৮৭ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন। ইতোপূর্বে বরিশাল আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ছাড়াও প্রেষণে ভাসমান বেডে সবজি চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক হিসাবে ছিলেন। দুই সন্তানের জনক ড. ওহাবের বাড়ি রাজবাড়ী।

সফল বিজ্ঞানী হিসেবে দেশের কৃষকের উপযোগী খামার যন্ত্রপাতি উদ্ভাবনে অগ্রণী ভূমিকা পালন করে আসছেন ড. ওহাব। তিনি এ পর্যন্ত ১০টি কৃষি যন্ত্র উদ্ভাবন করেছেন। তার গবেষণালব্ধ অভিজ্ঞতা কাজে লাগানোর জন্য আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র (IFDC) ২০১১ সালে ৪ বছরের জন্য তাকে বিশেষজ্ঞ বিজ্ঞানী (কৃষি প্রকৌশল) হিসাবে নিয়োগ দেয়। সেখানে গবেষণার সময় তিনি মাটির নিচে গুটি সার প্রয়োগ দুই ধরনের যন্ত্র উদ্ভাবন করেন। এসব যন্ত্র (IFDC) এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে সম্প্রসারিত হয়।

ফার্মসএন্ডফার্মার/৩০জানু২০২০