ব্রয়লার মুরগি পালনে বাচ্চা আনতে বিশেষ সতর্কতা

323

ব্রয়লার মুরগি পালনে বাচ্চা আনতে বিশেষ সতর্কতাসমূহ কি কি সেগুলো খামারিদের ভালোভাবে জানা জরুরী। লাভের আশায় বর্তমানে আমাদের দেশে অনেকেই ব্রয়লার মুরগি পালনে ঝুঁকছেন। ব্রয়লার মুরগি পালন করার সময় বাচ্চা পরিবহণ করা খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ। চলুন আজ জেনে নিব ব্রয়লার মুরগি পালনে বাচ্চা আনতে বিশেষ সতর্কতা সম্পর্কে-

ব্রয়লার মুরগি পালনে বাচ্চা আনতে বিশেষ সতর্কতাঃ
১। ব্রয়লার মুরগি পালনে খামারের জন্য বাচ্চা পরিবহণ করার সময় এমনভাবে বাচ্চাগুলো পরিবহণ করতে হবে যাতে করে বৃষ্টির পানি বা সূর্যের আলো বাচ্চার গায়ে এসে না পরে। এজন্য আগে থেকেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

২। যেসব বাক্সে করে ব্রয়লার মুরগির বাচ্চা পরিবহণ করা হবে সেই বক্সগুলো আগে থেকেই ময়লা ও জীবাণুমুক্ত করতে হবে। এতে বাচ্চাগুলো জীবাণুর মাধ্যমে রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকবে না।

৩। যে গাড়ীতে করে ব্রয়লারের বাচ্চা খামারে নিয়ে আসা হবে সেই গাড়ীটি অবশ্যই জীবাণুমুক্ত করে নিয়ে তারপর বাচ্চা পরিবহণ করতে হবে।

৪। গরমের দিনে ব্রয়লার মুরগির বাচ্চা পরিবহণ করার দরকার হলে সকালে বাচ্চা পরিবহণ করতে হবে। অতিরিক্ত গরমের সময় কোনভাবেই বাচ্চা নিয়ে আসা যাবে না।

৫। খামারের জন্য ব্রয়লার মুরগির বাচ্চা আনতে বাচ্চার বক্সগুলো এমনভাবে সাজাতে হবে যাতে করে বাচ্চাগুলো কোনভাবেই আঘাত না পায়। বাচ্চা পরিবহণের সময় আঘাত পেলে পরবর্তীতে নানা জটিল সমস্যায় পড়তে পারে।

ফার্মসএন্ডফার্মার/ ০৬ অক্টোবর ২০২১