ভেড়ামারায় (কুষ্টিয়া) ব্রি ধান-২৯’র মাঠদিবস অনুষ্ঠিত

358

মো.এমদাদুল হক, কুষ্টিয়া থেকে: উপজেলা কৃষি অফিসের আয়োজনে ব্রি ধান-২৯ কর্তন’র মাঠদিবস ৮ মে কুষ্টিয়া ভেড়ামারা পৌরসভার চাঁদগ্রাম ব্লকে অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আব্দুল মজিদের সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. এম. সাহাব উদ্দিন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মো. খুরশিদ আলম এবং অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ ড. হায়াত মাহমুদ এবং অতিরিক্ত উপপরিচালক (পিপি) কৃষিবিদ বিভাস চন্দ্র সাহা এবং সহকারি পরিসংখ্যান অফিসার রাকিবুল ইসলাম।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, ধানের রোগবালাইসহ অন্যান্য প্রতিকূলতা ছাড়াই এবার ভেড়ামায় সন্তোষজনকভাবে আবাদ হয়েছে। বোরো ধানের এবারের ফলন গত বছরের চেয়ে অনেক ভালো, কৃষি সম্প্রসারণ বিভাগের বিবিড় তদারকি, কৃষকদের অক্লান্ত পরিশ্রম এবং মৌসুমের শুরুতে বৃষ্টি হওয়ায় ফলন কাক্সিক্ষত হয়েছে। মাঠের পাকা ধান যথাশিগগির কাটার জন্য তিনি চাষিদের আহবান জানান।

মাঠদিবসে উপজেলা কৃষি অফিসার বলেন, জমির মান অনুসারে চাষিদের ধান চাষের পরামর্শ প্রদান করা হয়। কৃষকের উন্নয়নের জন্য সবসময় কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি।

নমুনা শস্য কর্তনের ফলন পাওয়া যায় হেক্টর প্রতি ৬.৮ মে.টন। অনুষ্ঠানে শতাধিক কৃষাণ-কৃষাণী উপস্থিত ছিলেন।