মনোসেক্স তেলাপিয়া চাষে সহজেই লাভবান হবার উপায়

346

মনোসেক্স তেলাপিয়া চাষে প্রয়োজনীয় পরামর্শ মেনে মাছ চাষ করলে মৎস্য চাষিরা সহজেই লাভবান হতে পারবেন। আমাদের দেশের পুকুর বা জলাশয়গুলোতে বর্তমানে প্রচুর পরিমাণে মাছ চাষ করা হচ্ছে। চাষ হওয়া এসব মাছের মধ্যে মনোসেক্স তেলাপিয়া অন্যতম। আজ আমরা জানবো মনোসেক্স তেলাপিয়া চাষে প্রয়োজনীয় পরামর্শ সম্পর্কে-

মনোসেক্স তেলাপিয়া চাষে প্রয়োজনীয় পরামর্শঃ
১। পুকুরে মনোসেক্স তেলাপিয়া মাছের চাষ করার সময় পুকুরের পানির গুণাগুণ ঠিক রাখার জন্য পুকুরের আশপাশের বড় গাছ বা ঝোপ-ঝাড় কেটে ফেলতে হবে। প্রয়োজনে কিছু দিন পর পর পুকুরের পানি পরিবর্তন করতে হবে।

২। মনোসেক্স তেলাপিয়া মাছের চাষ করা পুকুরে খাদ্য প্রয়োগ করার ১ ঘণ্টা পর পুকুর পর্যবেক্ষণ করা করতে হবে। যদি পুকুরে খাবার পাওয়া যায় তা হলে বুঝতে মাছের বা পুকুরের কোন সমস্যা আছে। সমস্যা নির্ণয় করে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৩। গরমের দিনে পুকুরের পানি কমে যায় ফলে পানির তাপমাত্রা বেড়ে যায়। এক্ষেত্রে পুকুরে প্রয়োজনীয় পরিমাণ পানি দিতে হবে। এজন্য পুকুরে পানি প্রবেশ বা বের করানোর ব্যবস্থা রাখতে হবে।

৪। পুকুরে মাছ চাষের সময় প্রত্যেক ৭ থেকে ১০ দিন পর পর জাল টেনে মাছের বৃদ্ধি পর্যবেণ করতে হবে এবং সেই অনুযায়ী খাদ্য প্রদান করতে হবে।

৫। পুকুরে মাছের পোনা মজুদের পর প্রত্যেক মাসে শতক প্রতি ২৫০ গ্রাম চুন বা ১৫০ গ্রাম জিওলাইট প্রয়োগ করতে হবে।

ফার্মসএন্ডফার্মার/৫মার্চ২০২১