সারা ফেলেছে ভিয়েতনামি কৈ মাছের চাষ

318

যেসব কারণে ভিয়েতনামি কৈ মাছ চাষ লাভজনক তা আমাদের দেশের অনেক মাছ চাষিরাই জানেন না। কালের বিবর্তনে আমাদের দেশের নদ-নদীগুলোতে কৈ মাছের তেমন উপস্থিতি লক্ষ্য করা যায় না। বর্তমানে আমাদের দেশে মাছের চাহিদা মেটাতে প্রচুর পরিমান মাছের চাষ করা হচ্ছে। তেমনিভাবে পিছিয়ে নেই কৈ মাছের চাষ। তবে এখন বিদেশি জাতের কৈ মাছের চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এগুলোর মধ্যে অন্যতম হল ভিয়েতনামি কৈ মাছ। আজকে জানবো যেসব কারণে ভিয়েতনামি কৈ মাছ চাষ লাভজনক সে সম্পর্কে-

যেসব কারণে ভিয়েতনামি কৈ মাছ চাষ লাভজনকঃ
মূলত যেই কারণে ভিয়েতনামি কৈ মাছ চাষ লাভজনক তা নিচে আলোচনা করা হল-

১। ভিয়েতনামি কৈ মাছ খেতে সুস্বাদু হওয়ার কারণে বাজারে বেশ চাহিদা রয়েছে। তাই এই মাছ চাষ করলে এবং তা বাজারে বিক্রি করলে বেশ ভালো দাম পাওয়া যায়।

২। ভিয়েতনামি কৈ মাছ কম সময়ে দ্রুত বৃদ্ধি পায় তাই এই জাতের মাছ চাষে সহজেই লাভবান হওয়া যায়। কম সময়ে বেশি পরিমাণ লাভবান হওয়ার জন্য তাই ভিয়েতনামি কৈ মাছ চাষ করা ভালো।

৩। ভিয়েতনামি কৈ মাছের চাষ পদ্ধতি অন্যান্য মাছ চাষের তুলনায় বেশ সহজ। এই জাতের মাছ চাষ করার ফলে অন্য সব মাছের থেকে কয়েকগুন বেশি পরিমান লাভ পাওয়া যায়। যারা কম জায়গায় এবং কম সময়ে মাছ চাষে লাভবান হতে চান তাদের জন্য ভিয়েতনামি কৈ মাছ চাষ করা সুবিধাজনক।

৪। ভিয়েতনামি জাতের কৈ মাছ অতি দ্রুত শারীরিকভাবে বৃদ্ধি পেয়ে থাকে। এই মাছ ৪ মাস সময়ে প্রায় ১৫০-২০০ গ্রাম ওজনের হয়ে থাকে।

৫। আমাদের দেশের পরিবেশ ও আবহাওয়া ভিয়েতনামি কৈ মাছ চাষের জন্য বেশ উপযোগী। এই জাতের কৈ মাছ আমাদের দেশে কোন প্রকার ঝামেলা ছাড়াই চাষ করা যায়।

৬। ভিয়েতনামি কৈ মাছকে এককভাবে চাষ করার পাশাপাশি আমাদের দেশের দেশি মাছ যেমন- শিং কিংবা মাগুর মাছের সাথে মিশ্রভাবেও চাষ করা যায়।

৭। ভিয়েতনামি কৈ মাছ চাষের জন্য আলাদাভাবে তেমন কোন খাদ্য প্রদান করার দরকার হয় না। আমাদের দেশের চাষ করা সাধারণ সব মাছের মতোই এই মাছকে খাদ্য প্রদান করলেই হয়।

ফার্মসএন্ডফার্মার/৫মার্চ২০২১