মন ভালো নেই ফুলের রাজধানীখ্যাত গদখালীর ফুলচাষিদের

147

ব্যস্ত সময় পার করলেও মন ভালো নেই ফুলের রাজধানীখ্যাত যশোরের গদখালীর ফুলচাষিদের। নতুন বছরে নানা জাতের ফুলের পরিচর্যায় ব্যস্ত থাকলেও উৎপাদন বেশি ও বাজারে চাহিদা কম হওয়ায় মন খারাপ তাদের। গত বছর আবহাওয়া অনুকূলে থাকায় ফুল চাষে লাভবান হবেন বলে আশা করেছিলেন তারা। কিন্তু প্রত্যাশার চেয়ে বেশি ফুল বিক্রি হলেও দাম কম হওয়ার কারণে আক্ষেপ করেছেন তারা।

যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালী ও পানিসারা ইউনিয়নের বহু চাষি আছেন যারা দীর্ঘদিন ফুল চাষের সঙ্গে যুক্ত। তাদের উৎপাদিত রজনীগন্ধা, গোলাপ, জারবেরা, গাঁদা, চন্দ্রমল্লিকাসহ ১১ ধরনের ফুল সারাদেশের মানুষের মন রাঙাচ্ছে। করোনার প্রকোপ কমে যাওয়ায় ফুলের বাজার ধরার চেষ্টা করছেন ফুলচাষিরা।

গত মঙ্গলবার গদখালীর পানিসারায় গিয়ে দেখা যায় বিস্তীর্ণ মাঠে শুধু ফুল আর ফুল। করোনার টানা দুই বছরের মন্দাভাব কাটিয়ে উঠে সাধ্যমতো ফুল চাষ করেছেন গদখালীর ফুলচাষিরা। ইতোমধ্যে তাদের উৎপাদিত ফুলের কেনাবেচা ফের চাঙ্গা হয়ে উঠলেও দাম কমের কারণে দুশ্চিন্তায় আছেন তারা।

যশোরের ঝিকরগাছা উপজেলার পানিসারা ইউনিয়নের হাড়িয়া এলাকার ফুলচাষি শহিদুল ইসলাম জানান, ‘গতবারের চেয়ে গাঁদা ফুলের দাম এবার অর্ধেকের চেয়েও কম। এ বছর উৎপাদন হয়েছে বেশি, বাজারে চাহিদা কম। বাজারে এসে তাই মন খারাপ হয়েছে।’

শহিদুলের মতো একই কথা বললেন হাড়িয়া উত্তরপাড়ার চাষি এনাম হোসেন। তিনি বলেন, ‘বাজারে গিয়ে ফুল বিক্রি করতে গিয়ে কান্না পাচ্ছিল।’

ফুলচাষিদের মতে, বেচাকেনা বেশি না হলে চাহিদা তেমন থাকে না। তাছাড়া এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় সাধ্যমতো ফুল চাষ করেছেন তারা। এবার ভালো ও বেশি ফুলও পেয়েছেন। কিন্তু দাম বেশ কম। সে কারণে, শ্রমিকদের মজুরি, সার-কীটনাশক, সেচের খরচ মিটিয়ে এমন দামে খুব বেশি একটা লাভের মুখ দেখা যাচ্ছে না।

কৃষি বিভাগ বলছে, গাঁদা ফুলের দাম একটু কম হলেও কৃষকরা অন্যান্য ফুলের দাম ঠিকই পাচ্ছেন। অন্যান্য অনুষ্ঠানেও এবার উৎপাদিত ফুলের চাহিদা থাকবে। কৃষকরা এবার আগের চেয়ে বেশি ফুল বিক্রি করতে পারবেন।

বাংলাদেশ ফ্লাওয়ারস সোসাইটির সভাপতি আব্দুর রহিম বলেন, সারা বছরের মধ্যে কয়েকটি বিশেষ দিন সামনে রেখে এখানকার ফুলচাষিরা তাদের উৎপাদিত ফুল বিক্রি করে থাকেন। একেক অনুষ্ঠানে একেক ধরনের ফুলের চাহিদা বেশি থাকে। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় চাষিরা ব্যাপক হারে গাঁদা ফুলের চাষ করেন, উৎপাদনও হয়েছে খুব বেশি। আর উৎপাদন বেশি ও চাহিদা কম হওয়ায় দাম গতবারের তুলনায় বেশ কম। তবে এটি খারাপ কিছু না। দাম কম হওয়ায় ভোক্তারা অবশ্য অল্প দামে ভালো ফুলটা পাচ্ছেন। তবে সামনের দিনগুলোতেও কৃষক ভালো দাম পাবেন বলে তিনি আশা করেন। তিনি বলেন, ফুলের উৎপাদন হলেও একশ্রেণির ব্যবসায়ী প্লাস্টিকের ফুল সরবরাহ করে বিভিন্ন বড় বড় অনুষ্ঠানে নিয়ে যাচ্ছে। এজন্য দেশের ফুলচাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এজন্য ফুলচাষিদের দাবি সরকার যেন এসব প্লাস্টিকের ফুল সরবরাহ বন্ধ করে কাঁচা ফুল ব্যবহারে সবাইকে উৎসাহিত করে।

এ বিষয়ে ঝিকরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাসুদ হোসেন পলাশ বলেন, ঝিকরগাছার গদখালী, পানিসারা ছাড়াও জেলায় প্রায় ১৫ হাজার হেক্টর জমিতে নানান জাতের ফুলের চাষ রয়েছে। এসব ফুল চাষে কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষককে নানাভাবে সহযোগিতা দেয়া হচ্ছে। তিনি বলেন, এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় ফুলচাষিরা ভালো ফলন পাবেন এবং আগামী বিশেষ দিনগুলোয় ভালো দামে বিক্রি করতে পারবেন।