মাছ চাষে বিভিন্ন সমস্যা, তাৎক্ষণিক সমাধান করবেন এই পদ্ধতিতে

935

Untitled-1-copy-1808061045কেউ যদি তার পুকুরের যে কোন ব্যাপারে তাৎক্ষণিক সমাধান আশা করেন, তাহলে তারও কিন্তু সে বিষয়ে স্পষ্ট করে কিছু তথ্য জানানোর দায়িত্ব আছে।

অনেকেই বলেন আমার মাছ ভাসে। ব্যক্তিগতভাবে আমার মতো তার জন্যে অনেকেরই খুব খারাপ লাগে। আমি ব্যাকুল হয়ে যাই। আর দোয়া করি যারাই এই সমস্যার ব্যাপারে জানেন বা অভিজ্ঞতা রাখেন, তারা যেন কেউ সহৃদয়ে এই সমস্যার দ্রুতই সমাধান বাতলে দেন।যাতে চাষি বড়সড় কোন ক্ষতি থেকে বেঁচে যায়।

কিন্তু আপনারাই বলেন, ‘মাছ ভাসছে’। শুধু এতটুকু তথ্যের উপর ভিত্তি করে, এতবড় সমাধান দেয়া কি ঠিক হবে? এই তথ্য দেখে কেউ যদি বলে বসে যে,মাছেরা দল বেধে আকাশ দেখছে…. তাবে কি মন্তব্য কারীকে কোন দোষ দেয়া যাবে?

কোন সমস্যার সমাধান চাইলে, সমাধান গ্রহীতারও কিছু কাজ করে সমাধান নেবার জন্য তৈরি হতে হবে,নিজেকে সমাধান প্রাপ্তির জন্য উপযুক্ত করতে হবে । এটাই হলো তার সমাধান পাওয়ার যোগ্যতা।

আপনার পুকুরে কি মাছের চাষ করছেন?
রেনু / লালন /ফ্যাটেনিং?
নিবিড় / আধানিবিড়/ প্রাকৃতিক?
স্বল্প মেয়াদি বা দীর্ঘ মেয়াদির চাষ?
ক্যাট/ কার্প?
একক/মিশ্র?
এর ঘনত্ব কেমন?
নিয়মিত চুন,লবণ, সার,খাবার দেন কিনা?
কোন জিনিস কখন কি পরিমাণ দিয়ে থাকেন?
ভৌত বা আবহাওয়াগত কোন পরিবর্তনের কারণে এমন হচ্ছে কি না?
পুকুরের গভীরতা / আয়তন কতটুকু ?
কাঁদা যুক্ত / মুক্ত?
পানি ঘোলাটে / পরিস্কার / সবুজ?
পানি প্রবেশ এবং বাহির কারার কোন ব্যাবস্থা আছে কিনা?
রোগাক্রান্ত মাছের ছবি তার বয়স, ওজন এবং কি ধরনের পরিবর্তন চোখে পরছে?
সর্বশেষ কি দেয়ার পরে এমন পরিবর্তন হচ্ছে বলে আপনি মনে করেন… ইত্যাদি।

এরকম যত বেশি তথ্য দিবেন, আপনারা সমস্যা সমাধানের সম্ভাবনা ততই বেড়ে যাবে।

এই তথ্য গুলো জানিয়ে আমাদের গ্রুপে পোস্ট দিলেও অনেক অভিজ্ঞতা সম্পন্ন ভাইয়েরা আছেন, স্যার আছেন,সবার সহায়তায় অবশ্যই সমাধান মিলবে।
অনেক গুলো সমস্যার সিম্পটম একই রকম হতে পারে। ঠিক মতো তথ্য না-পেয়ে যে যে, যার যার মতো সমাধান দিলে, যার সমস্যা তিনি কি কনফিউজড হবেন না?আবার ভুল কোন প্রক্রিয়া গ্রহণ করে ক্ষতি হলে,বা বিপর্যয় গ্রস্ত হলে , সমাধান পরামর্শ দেয়া লোকের উপর অযথাই দোষারোপ আর অভিশাপ দেয়া ছাড়া কিছুই করার থাকবে না। ক্ষতি যা হবার সমস্যা গ্রস্ত ব্যাক্তি বা সমস্যার প্রতিকার চেয়ে যে পোস্ট দিলেন তারই কিন্তু হবে।

ফার্মসএন্ডফার্মার/২৯জানু২০২০