মাটি ছাড়াই ঘাস চাষ!

469

ঘাস

কোনো রকম মাটির স্পর্শ ছাড়াই উন্নত মানের ঘাস চাষ সম্ভব? তাও আবার মাত্র সাতদিনে! হ্যাঁ এমনই ঘাস উদ্ভাবন নিয়ে জাতীয় উন্নয়ন মেলায় হাজির হয়েছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)।

শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ে উন্নয়ন মেলায় বিসিএসআইআর স্টলে দেখা যায়, নতুন আবিষ্কৃত এ ঘাস প্রদর্শন করছে সংস্থাটি।

ওই সংস্থার সদস্য তুরা জানান, মাত্র এককেজি গম থেকে সাতদিনে আটকেজি ঘাস চাষ হবে। এতে বাড়তি কোনো জায়গার দরকা হবে না। বাসার ছাদে কিংবা টবে এ ঘাস সহজেই চাষ করা যায়। এ ঘাস হবে জীবাণুমুক্ত ও অধিক শক্তিশালী। এ ঘাস তিন কেজি কোনো পূর্ণবয়ষ্ক গাভীকে খাওয়ালে এক কেজি দুধ পাওয়া যাবে।

যেভাবে ঘাস চাষ করা হয়:

এককেজি গম ৬ থেকে ৮ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর কোনো টব বা বাসার ছাদে একটা পাতলা ভেজানো কাপড় বিছাতে হবে। এর ওপর গমগুলো মেলাতে হবে। ওপরে আরও একটি কাপড় দিতে হবে। একদিন পর ওপরের কাপড় উঠিয়ে দিনে চার বার পানি স্প্রে করতে হবে। এভাবে ৭ বা ৮ দিন স্প্রে করলেও এক ফুট পর্যন্ত ঘাস বড় হয়ে ওঠবে। যা পশুকে খাওয়ানোর জন্য অধিক উপযোগী হয়।

এ বিষয়ে বিসিএসআইআর’র বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মোতালেব বলেন, এ ঘাস যে কোনো পশুকে খাওয়ানো যায়। বিশেষ করে গাভীকে খাওয়ালে অধিক পরিমাণে দুধ পাওয়া যায়। তাছাড়া এ ঘাস পশুর মাংসের উন্নয়নেও অধিক ভূমিকা রাখবে।

উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ এ স্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার (৪ অক্টোবর) শুরু হয়েছে চার দিনব্যাপী চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা ২০১৮। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০ পর্যন্ত সর্বসাধারনের জন্য উন্মুক্ত থাকছে এ মেলা। ঢাকা জেলা প্রশাসনের আয়োজনে এবারের মেলায় ১০৮টি প্রতিষ্ঠানের ৩৩০টি স্টল রয়েছে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন