মানিকগঞ্জে ৩৫টি অবৈধ চায়না জাল পুড়িয়ে ধ্বংস

82

মানিকগঞ্জ সদর উপজেলার বেওথা কালীগঙ্গা নদীর তীরবর্তী এলাকায় অভিযান চালিয়ে দেশিয় বিভিন্ন প্রজাতির মাছের পোনা ও ডিমওয়ালা মাছ ধরার কাজে ব্যবহৃত ৩৫টি চায়না দুয়ারী জাল জব্দ করার পর আগুনে পুড়িয়ে ধ্বংস করা হলো।

মঙ্গলবার (১ আগস্ট) দুপুরে জালগুলো বেউথা নদীর তীরে এসব জাল পোড়ানো হয়। এ সময় উপস্থিত ছিলেন সদর সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আসমা উল হুসনা, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জহিরুল ইসলাম আকন্দসহ পুলিশ সদস্যগণ।

সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জহিরুল ইসলাম আকন্দ জানান, এখন বর্ষা মৌসুম, ডিমওয়ালা মাছ নদীতে ডিম ছাড়ছে আর সেই ডিমওয়ালা মাছ ও পোনা যদি ধরা হয় তাহলে দেশিয় প্রজাতির মাছ কমে যাবে। দেশিয় প্রজাতির মাছ রক্ষার জন্যই আমাদের এই অভিযান।

মানিকগঞ্জ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসমা উল হুসনা জানান, দেশিয় প্রজাতির মাছ রক্ষার জন্য সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত কালীগঙ্গা নদীতে অভিযান চালিয়ে ৩৫টি চায়না দুয়ারি জাল জব্দ করা হয়। অভিযান শেষে জব্দ করা জালগুলো বেউথা নদীর তীরে পুড়িয়ে ধ্বংস করা হয়।

তিনি আরও জানান, মাছের উৎপাদন বৃদ্ধিতে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে। বিশেষ করে ডিমওয়ালা মা মাছ ও রেণু পোনা যাতে জেলেরা আহরণ করতে না পারে, তার জন্য আমরা কঠোর অবস্থানে রয়েছি।