মুরগির খামারে ডিম উৎপাদন বৃদ্ধিতে বিশেষ পরিচর্যায় করণীয়

264

খামারে মুরগির ডিমের উৎপাদন বাড়ানোর জন্য বেশ কিছু কাজ করতে হয়। নিচে এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হল-

১। খামারে মুরগির ডিম উৎপাদন বৃদ্ধি করার জন্য মুরগির খাদ্য ব্যবস্থার দিকে বিশেষ নজর দেয় প্রয়োজন। খামারে পালিত মুরগিকে খাবারের উচ্ছিষ্ট, পোকামাকড়, সবজির খোসা, মুড়ি, চাল, কুঁড়ো, ভাতের মাড় ইত্যাদির সঙ্গে ভিটামিন ও খনিজ লবন মিশিয়ে খাওয়ানো হলে ডিমের উৎপাদন বৃদ্ধি পায়। আর নিয়মিত সবুজ খাদ্যের সরবরাহ দিলে ভিটামিনের চাহিদাও পূরণ হয়ে থাকে।

২। মুরগির ডিম পাড়ার সময় প্রাকৃতিক আলো ছাড়াও কৃত্রিম আলোর প্রয়োজন হয়। প্রাকৃতিক আলো ও কৃত্তিম আলোর মোট সময় প্রায় ১২ ঘন্টা + ৫ ঘন্টা = ১৭ ঘন্টা আলোর প্রয়োজন হয়। ভোর বেলা ও সন্ধ্যের সময় এই কৃত্রিম আলোর ব্যবস্থা করতে হবে।

৩। খামারে মুরগির জন্য সব সময় বিশুদ্ধ পানির ব্যবস্থা রাখতে হবে। গরমের সময় অবশ্যই ঠান্ডা বিশুদ্ধ পানিয় সরবরাহ করা উচিত। পানির সাথে অনেক সময় জীবাণুনাশক মিশিয়ে দেওয়া যেতে পারে। তবে খেয়াল রাখতে হবে যাতে পানি পরে গিয়ে মুরগির মেঝে বা লিটার ভিজে না যায়।

৪। ডিম উৎপাদন করা খামারে মুরগির জন্য নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে হবে। মুরগিগুলো যাতে গাদাগাদি হয়ে না থাকে সেদিকেও খেয়াল রাখতে হবে। নির্দিষ্ট সময় অন্তর লিটার পরিবর্তন করতে হবে।

৫। খামারের মুরগির সুস্বাস্থ্য নিশ্চিত করতে নিয়মিত ভ্যাকসিন প্রদান করতে হবে। আর মুরগির রোগ যাতে কম হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ফার্মসএন্ডফার্মার/০৩ডিসেম্বর২০২০