মুরগির চোখে প্রদাহের সমস্যায় যা করতে হবে

266

মুরগির চোখে প্রদাহ ও ইনফেকশনের সমস্যায় যা করতে হবে সেগুলো আমাদের দেশের অনেক খামারিরাই জানেন না। বর্তমানে মুরগি পালন লাভজনক হওয়ায় অনেকেই মুরগির খামারে আগ্রহী হয়ে উঠছেন। তাদের অনেকেই বেকারত্ব ঘুচিয়ে স্বাবলম্বী হয়েছেন। খামারে মুরগি পালন করার সময় মুরগি বিভিন্ন ধরণের রোগে আক্রান্ত হয়ে থাকে। চলুন আজকে জানবো মুরগির চোখে প্রদাহ ও ইনফেকশনের সমস্যায় যা করতে হবে সেই সম্পর্কে-

মুরগির চোখে প্রদাহ ও ইনফেকশনের সমস্যায় যা করতে হবেঃ
মুরগির চোখে প্রদাহ ও ইনফেকশনের সমস্যা দেখা মাত্র প্রথমেই নিম পাতা সিদ্ধ পানি দিয়ে মুরগির চোখ হালকা করে ধুয়ে দিতে হবে। পানিতে হাত ভিজিয়ে একটু দূর থেকে হালকা করে পানিটা চোখে ছিটিয়ে দিতে হবে। এভাবে দিনে ৩-৫ বার দিতে হবে।

দিনের বেলা একটা পাত্রে গোসলের জন্য নিম পাতা সিদ্ধ পানি দিতে হবে। মুরগি নিজে থেকে গোসল করলে এমনিতে চোখ ধুয়ে যাবে। আঘাতজনিত কারণে চোখে ইনফেকশন হলে নিম পাতা সিদ্ধ পানি ব্যবহারের পর হালকা করে এক টুকরা এত ভেরা জেল ক্ষতস্থানে লাগিয়ে দিতে হবে দিনে ৩ বার পর পর ৩ দিন।

নিমের দ্রবনঃ

১৫ টি দেশী নিম পাতা ভালো করে ধুয়ে ১ লিটার পরিমাণ ফুটন্ত গরম পানিতে ছেড়ে দিন। এর পরে পাত্রটি ঢাকনি দিয়ে ঢেকে ১৫-২০ মিনিট ধরেহালকা আঁচে সিদ্ধ করুন। পানির রঙ হালকা সবুজাভ বাদামী হলে পাত্রটি চুলা থেকে নামিয়ে ঢাকনা দিয়ে ঢাকা অবস্থায় ঠাণ্ডা হতে দিন।

২। ইনফেকশন বেশি গুরুতর হলে, চোখ বেশি ফুলে গিয়ে থাকলে, চোখ থেকে বেশি পানি পড়লে ব্র্যাগ আপেল সাইডার ভিনেগার পানিতে মিশিয়ে খাওয়াতে হবে। এতে করে ভেতর থেকে ইনফেকশন দ্রুত শর্তে শুরু করবে এবং মুরগির ইমিউন সিস্টেম ও শক্তিশালী হবে, ফলে জীবানু সংক্রমণ রোধ

৩। মুরগিকে নিয়মিত পুষ্টিকর খাবার খাওয়াতে হবে। নিয়মিত পুষ্টিকর খাদ্য দিলে মুরগির এই রোগ সমস্যা হওয়ার সম্ভবনা কমে যাবে।

৪। প্রতিদিন কিছু সময় মুরগিকে রোদে রাখতে হবে। গরমকালে ৫-১০ মিনিট এবং শীতকালে ৩০ মিনিট রোদে রাখতে হবে। এতে যেকোনো জীবানু সংক্রমণ রোধে কাজে আসবে।

৫। প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ফার্মসএন্ডফার্মার/ ২১ জুন ২০২১