মুরগির মৃত্যু হার বেশি যে রোগের কারণে

239

মুরগির ফাউল টাইফয়েড একটি ব্যাকটেরিয়াজনিত সংক্রামক রোগ। মুরগি এ রোগে আক্রান্ত হলে খামারির মারাত্মক লোকসান হয়। খামারিরা চিকিৎসার জন্য অনেক টাকা খরচ করে ফেলেন। তাই মুরগির ফাউল টাইফয়েড রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে জেনে রাখা উচিত। এতে এই রোগ থেকে মুরগি খুব সহজে রক্ষা করা যাবে।

ফাউল টাইফয়েড রোগে আক্রান্ত হলে মুরগির মৃত্যু হার বেশি হয়। এ রোগ ডিমের মাধ্যমে সংক্রামিত হলে ছানা ফুটার ট্রেতে মৃতপ্রায় ছানা দেখা যায়। মলদ্বারের চারপাশে সাদা মল লেগে থাকে। এই রোগে মুরগি হঠাৎ করে মারা যায়। সবুজ বা হলুদ বর্ণের অতি দুর্গন্ধযুক্ত ডায়রিয়া দেখা দেয়। মাথা ও ঝুটি বিবর্ণ ও সংকুচিত হয়।

মুরগির ফাউল টাইফয়েড রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করার জন্য সচেতন হবে। আক্রান্ত মুরগির ডিম ফুটানো থেকে বিরত থাকতে হবে। ডিম ফুটানোর পূর্বে ইনকিউবিটর ও হ্যাচারি পরিষ্কার পরিচ্ছন্ন করে ডিম ফুটাতে হবে। বাসস্থান, খাদ্য ও পানির পাত্র পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। দ্রুত চিকিৎসায় ভালো ফল পাওয়া যায়।

কোট্রিমোক্সাজোল, ক্লেরামফেনিকেল এবং পেনিসিলিন গ্রুপের ঔষধ এ রোগে বেশ কার্যকরী। সহায়ক চিকিৎসা হিসেবে ভিটামিন ও মিনারেলের ব্যবহার করলে দ্রুত সেরে উঠতে সহায়তা করে।

ফার্মসএন্ডফার্মার/ ০৫অক্টোবর ২০২২