মেহেরপুরে আগাম শিম চাষে ফলন বিপর্যয়

67

মেহেরপুরে চলতি মৌসুমে শীতকালীন আগাম শিম চাষে ফলন বিপর্যয়ে পড়েছেন চাষি। বিরূপ আবহাওয়ার কারণে গাছে ফুল জালি পড়লেও পচে যাচ্ছে। সঙ্গে যোগ হয়েছে পাতামরা রোগ। এসব রোগ প্রতিরোধে বিভিন্ন ওষুধ দিয়েও কোনো কাজ হচ্ছে না। একই সঙ্গে চলছে নিম্নমুখী বাজারদর। ফলে লোকসানে পড়েছে শিমচাষিরা।

কৃষি বিভাগের হিসেবে এবার জেলায় প্রায় ৩০০ হেক্টর জমিতে শীতকালীন আগাম শিমের চাষ হয়েছে। প্রতিবছরই শীত আসার আগেই মেহেরপুরে আগাম শিমের চাষ করে আসছে চাষিরা। এ সময় সবজির ব্যাপক চাহিদা থাকায় চাষিরা শিমের মূল্য বেশি পায়। শুধু শিম চাষ করে এখন অনেক চাষি আর্থিকভাবে স্বাবলম্বী। কিন্তু চলতি মৌসুমে বিরূপ আবহাওয়ার কারণে আগাম শিম চাষে ফলন বিপর্যয়ের মধ্যে পড়েছে চাষি। তার পরও যতটুকু ফলন হচ্ছে, সেটা বাজারে নিয়ে বিক্রি করে দাম পাচ্ছে না চাষি।

সাহারবাটির শিমচাষি কাজল জানান, তিনি দুই বিঘা জমিতে শিম চাষ করেছিলেন। গাছে ফুল আসতে দেখে আশা করেছিলেন বাম্পার ফলনের। কিন্তু ফুল ও জালি ঝরে যাচ্ছে। এবার মোটা অঙ্কের টাকা লোকসান গুনতে হবে। চাষি এমরান জানান, এমনিতেই ক্ষেতে রোগবালাই, অন্যদিকে বাজারে দাম নেই। প্রতিবছরই এই সময় শিমের মূল্য থাকে ১০০ টাকার ওপরে, কিন্তু এবার শিমের বাজার নিম্নমুখী। প্রতি কেজি শিম ২০-২৫ টাকার ওপরে বিক্রি হচ্ছে না। যারা বর্গাচাষি তারা এবার মোটা টাকা লোকসান গুনবেন।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর হোসেন জানান, আবহাওয়ার কারণে এই রোগটা দেখা দিয়েছে। শীতের ভাব এলেই এই রোগ কেটে যাবে এবং চাষি লাভবান হবে।