মোটাতাজা করার জন্য গরু কেনার সময় যা খেয়াল রাখতে হবে

590

মোটাতাজা করার জন্য গরু কেনার সময় যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে সেগুলো নিচে দেওয়া হল-

১। মোটাতাজা করার জন্য এমন গরু কিনতে হবে যে গরুগুলোর বয়স ১ বছরের বেশি। তবে ১২ থেকে ১৫ মাস বয়সের গরু মোটাজাতকরনের জন্য ভালো। এই বয়সের গরু মোটাতাজা করার জন্য সবচেয়ে বেশি উপযোগী।

২। মোটাতাজা করার জন্য এমন গরু কিনতে হবে যার গায়ের চামড়া ঠিলা-পাতলা, পাঁজরের হাড় চেপ্টা, পায়ের মোট এবং শুধুমাত্র খাবারের অভাবে যে সব গরু শুকিয়ে গেছে এমন গরু কম দাম দিয়ে কিনতে হবে।

৩। মোটাতাজাকরণের জন্য গরু কেনার সময় এমন গরু কিনতে হবে যেই গরুগুলোতে মারাত্মক কোন রোগ নেই। গরু রোগ থাকলে মোটাতাজা করার লক্ষ্য ব্যর্থ হয়ে যেতে পারে। সেজন্য গরু কেনার সময় অভিজ্ঞ কোন চিকিৎসককে দিয়ে গরুর স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে।
৪। মোটাতাজা করার জন্য গরু কেনার সময় গরুর জাত সম্পর্কে ভালোভাবে অবহিত হতে হবে। গরু কেনার সময় অধিক উৎপাদনশীল ও দ্রুত বৃদ্ধি পায় এমন গরু কিনতে হবে।

৫। মোটাতাজা করার জন্য গরু কেনার সময় ভালোভাবে লক্ষ্য করতে হবে গরুর শরীরে কোন ক্ষত চিহ্ন কিংবা কোন দাগ আছে কিনা। যদি কোন দাগ কিংবা ক্ষত চিহ্ন থাকে তাহলে সেটির কারণ জেনে নিতে হবে। জটিল কোন দাগ বা ক্ষত হলে ঐ গরু কেনা যাবে না।
৬। মোটাতাজাকরণের জন্য গরু কেনার সময় গরুর খাদ্য খাওয়ার রুচি কেমন তা দেখে নিতে হবে। প্রয়োজনে কিছু কাঁচা ঘাস নিয়ে গরু সামনে দিয়ে দেখতে হবে গরু কেমন খায়।

৭। বাজারে যেসব গরুর চাহিদা ও দাম বেশি সেই সব গরু মোটাতাজা করার জন্য কেনা সবচেয়ে ভালো। চাহিদাসম্পন্ন
গরু পালন করলে তা বিক্রি করে বেশি লাভবান হওয়া যায়।

ফার্মসএন্ডফার্মার/ ২৫ জুন ২০২১