ময়মনসিংহের ধোবাউড়া সীমান্ত দিয়ে চোরাই পথে আসছে ভারতীয় গরু

805

ভারতীয়-গরু

আইয়ুব আলী, ময়মনসিংহ: ময়মনসিংহ জেলার ধোবাউড়া সীমান্ত দিয়ে চোরাই পথে আসা একটি গরুর চালান আটক করেছে বিজিবি। আটক গরুগুলো ব্যাটালিয়ানে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন বিজিবির এক সদস্য। তবে চোরাই গরুর মালিককে শনাক্ত বা আটক করতে পারেনি বিজিবি সদ্যরা। গরু আটকের ঘটনাটি ঘটেছে শুক্রবার বিকেলে।

ঘোষগাও বিজিবি বিওপি’র সুবেদার শাহাবুদ্দিন জানান, শুক্রবার বিকেল সাড়ে চারটায় ঘোষগাও সীমান্ত এলাকার গুনাই নামক স্থান দিয়ে ভারত থেকে ৩৭ টি অবৈধ গরু আসে বাংলাদেশে। সোর্সের মাধ্যমে খবর পেয়ে গরুগুলো আটক করা হয়। তবে গরুর মালিকে পাওয়া যায়নি। গরুগুলোকে ময়মনসিংহ ব্যাটালিয়ান সদর দপ্তরে পাঠানো হয়েছে।

স্থানীয়রা জানান, সীমান্তের ওপাড় থেকে কোরবানির সময় এলেই কিছু গরু ঢুকে পরে বাংলাদেশে। এবারেও সীমান্তের ওপারে বাংলাদেশে আসার অপেক্ষায় আছে বেশ কিছু গরুর পাল। ভারতীয় গরুর আশায় প্রতিবছরের মতো এবারেও সীমান্ত এলাকায় পাইকারদের আনাগোনা শুরু হয়েছে।

স্থানীয়দের অভিযোগ, উচ্চমাত্রার এন্টিবায়োটিক ও স্টেরয়েড প্রয়োগ করে ভারতীয় গরু মোটাতাজা করে বাংলাদেশের জন্য বিক্রি করা হয়। এসব গরুর মাংস খেয়ে মানবদেহেও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়।

ময়মনসিংহের বিজিবির ৩৯ ব্যাটালিয়ানের সহকারী পরিচালক মো ইউনুছ জানান, সীমান্ত দিয়ে যাতে অবৈধভাবে গরু না আসতে পারে সে জন্য বিজিবি সদস্যরা কড়া প্রহড়ায় নিয়োজিত আছে। যদিও আসে তবে সেই গরু আটক করে আইনগত ব্যবস্থা নেয়া হবে। শুক্রবার আটক গরুগুলোর ব্যবস্থা নিতে কাস্টমসকে বুঝিয়ে দেয়া হয়েছে।সংগৃহিত

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ এম