রাজশাহীতে বছরে মাছের উৎপাদন ৮১ হাজার মেট্রিক টন

299

রাজ

ইলিয়াস আরাফাত, স্টাফ রিপোর্টার : রাজশাহী জেলায় বছরে প্রায় ৮১ হাজার মেট্রিক টন মাছ উৎপাদন হয়ে থাকে। চাহিদার উদ্বৃত্ত এই মাছ উৎপাদন করে সারাদেশের মধ্যে রাজশাহী জেলা ষষ্ঠ স্থানে রয়েছে।

জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ উপলক্ষে বুধবার রাজশাহীতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের কার্যালয়ের সম্মেলন কক্ষে এর আয়োজন করে মৎস্য অধিদপ্তর। সেখানে জেলা মৎস্য কর্মকর্তা অলক কুমার সাহা জানান, রাজশাহীতে বছরে মাছের চাহিদা ৫৮ হাজার ৮১৮ দশমিক ৭৫ মেট্রিক টন। তবে উৎপাদন হয় ৮০ হাজার ৮৯৯ দশমিক ৭৯৫ মেট্রিক টন। জেলার চাহিদা মিটিয়ে বাইরে পাঠানো হচ্ছে উদ্বৃত্ত প্রায় ২২ হাজার ৮১ মেট্রিক টন মাছ।

রাজশাহীতে পুকুর রয়েছে ৪১ হাজার ৮৭৬টি। এসবের আয়তন ৭ হাজার ২৯৪ হেক্টর। আর ৩ হাজার ৪৬২ হেক্টর জমিতে বাণিজ্যিক খামার রয়েছে ৬ হাজার ১০৮টি। এছাড়া বারোপিট, নদী, খাল, বিল ও প্লাবন ভূমিসহ মাছ পাওয়া যায় এমন মোট জলাশয় রয়েছে ৪৮ হাজার ৫৩১টি। মোট আয়তন ৩৯ হাজার ২৫২ হেক্টর।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বুধবার থেকেই জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে। দিবসটি উপলক্ষে প্রথম দিন সংবাদ সম্মেলন করা হলো। দ্বিতীয় দিন বৃহস্পতিবার বের করা হবে র‌্যালি। শ্রেষ্ঠ মৎস্যচাষিদের মাঝে পুরস্কার বিতরণ শেষে মাছের পোনাও অবমুক্ত করা হবে। তৃতীয় দিন জেলার বাগমারা উপজেলায় আলোচনা সভা শেষে উদ্বোধন করা হবে মৎস্য মেলা। চতুর্থ দিন চলবে ফরমালিন বিরোধী অভিযান। এর পরদিন স্কুল-কলেজে অনুষ্ঠিত হবে মৎস্য চাষ বিষয়ক কুইজ প্রতিযোগিতা।

ষষ্ঠ দিনে হাটবাজারে মৎস্য চাষে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হবে। একইসঙ্গে প্রচার করা হবে প্রামাণ্যচিত্র। ২৩ জুলাই সপ্তম দিনে জেলার পবা উপজেলা পরিষদ হল রুমে আয়োজন করা হবে মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠানের। জেলা ও উপজেলা মৎস্য দপ্তর, জেলা ও উপজেলা প্রশাসন সমন্বিতভাবে সপ্তাহটি উদযাপন করবে।

দায়িত্বপ্রাপ্ত জেলা প্রশাসক পারভেজ রায়হান’র সভাতিত্বে বক্তব্য রাখেন সংবাদ সম্মেলনে মৎস্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক মো. শামসুজ্জোহা ও উপ-পরিচালক হাসান ফেরদৌস। উপস্থিত ছিলেন বাগমারা উপজেলা পরিষদ চেয়ারম্যান অনিল কুমার সরকার ও মোহনপুর উপজেলা চেয়ারম্যান এ্যাড. আব্দুস সালাম সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন