রেনু চাষে আতুর পুকুর প্রস্তুত করবেন যেভাবে

848

রেনু চাষের পুকুর কে আতুর পুকুর বলে। আতুর পুকুর সাধারনত ২০ থেকে ৩০ শতাংশ এবং ৩ থেকে ৫ ফুট গভীরতায় সারা দিন রোদ এবং বাতাস চলাচলের জায়গায় হলে ভাল হয়।

আতুর পুকুর সব সময় শুকিয়ে নিতে হয়। পুকুর সেচ চলাকালীন পুকুর পাড়ের ভিতর অংশ ভাল ভাবে ঘাস আগাছা পরিস্কার করে নিতে হয়। পুকুর শুকানোর পর পুকুরে তলায় অপ্রয়োজনীয় দ্রব্য যেমন শামুক,ঝিনুক বেছে বেছে পরিস্কার করে উত্তম মই কর্ষন করে তলা সমান করে নিতে হয়। পুকুর সেচের গর্ত একটু নিচু রেখে সারা পুকুরের জমানো পানি সরু নালা কেটে সেচের গর্তে এনে সেচে ফেলতে হবে। সারা পুকুরে কোথাও পানি না থাকায় কোন বিষ দেওয়া প্রয়োজন নাই শুধু সেচের গর্তে ২/১ টা গ্যাস ট্যাবলেট দিলেই চলবে। পুকুরের তলার মাটিতে কাঁদার পরিমান এবং রংয়ের উপর নির্ভর করে আপনি চুন, জিওলাইট নাকি সার দিবেন। আমি শতকে ১৫০ গ্রাম টি এস পি এবং ১০০ গাম পটাস সার ছিটিয়ে রাখি।

রেনু ডেলিভারী তিন দিন আগে পুকুরে পানি প্রবেশ করাই। রেনু ছাড়ার আগের দিন শতকে ২০০ গাম জিওলাইট ছিটিয়ে দিয়ে ২ ঘন্টা পর মঈ টেনে শতক প্রতি ৫ মিলি হারে কড়া ডোজ সুমিথিউন করে নিই।পর দিন রেনু ছাড়ার এক ঘন্টা পুর্বে পুকুরে শতক প্রতি ৩০ গ্রাম স্যালাইন দিই।

ফার্মসএন্ডফার্মার/২৩সেপ্টেম্বর২০