লক্ষ্মীপুর ৪ ইটভাটায় কৃষি উৎপাদন হ্রাস, কাজ হচ্ছে অভিযোগে

287

ইটভাটা001

মো. রবিউল ইসলাম খান, লক্ষ্মীপুর থেকে: লক্ষ্মীপুর সদর উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়নের আঁধার মানিক গ্রামে চারটি ইটভাটার কারণে ওই এলাকায় কৃষি উৎপাদনে মারাত্মক হ্রাস পাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এ ঘটনায় স্থানীয় এলাকাবাসীর পক্ষ থেকে পরিবেশ অধিদপ্তর ও উপজেলা প্রশাসন বরাবর লিখিত অভিযোগ দায়ের করার পরও কোন প্রতিকার পায়নি বলে অভিযোগ উঠেছে।

বিষয়টি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানিয়েছে।

স্থানীয় এলাকাবাসী জানান, আঁধার মানিক এলাকায় ফসলি জমির উপর নিয়ম-নীতি উপেক্ষ করে সম্প্রতি মঞ্জুমা বিক্স, সাগর বিক্স, রাজা মিয়া বিক্স, হক বিক্স গড়ে উঠেছে। এতে করে এলাকায় কৃষি জমির ওপর প্রভাব পড়ে। প্রতিদিন ইট ভাটার কালো ধোঁয়ার কারণে এলাকার নারকেল, সুপারী, কাঠ গাছ, বিভিন্ন প্রজাতির কৃষিপণ্য উৎপাদন ব্যবহত হচ্ছে।

ইতোমধ্যে সুপারী ও নারকেলের উৎপাদন ও ধানচাষসহ বিভিন্ন পন্য উৎপাদন কমে গেছে। অনেক গাছ গাছালি মুকুল লাল হয়ে মারা গেছে। পুকুরে মাছ মরে যাচ্ছে।

এ ব্যাপারে ওই এলাকার আল মাহামুদ ইবনে হুছাইন অনুপম জানান, আঁধার মানিক গ্রামে আমার একটি মৎস্য খামার রয়েছে। ওই খামারে এক হাজার নারকেল গাছ, ৮শ আম গাছ, দুই হাজার সুপারী, দুইশত কাঁঠাল গাছসহ বিভিন্ন প্রজাতির ফলজ গাছ আছে। কিন্তু খামারের আশে পাশে ৫টি ইটভাটায় ইট পোড়ানোর কারণে নারকেল গাছ, সুপারী গাছসহ ওই এলাকার বিভিন্ন ফসলাদি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এমত অবস্থায় ওই এলাকার ইট ভাটাগুলো বিষাক্ত ধোঁয়ার কারণে পুরো এলাকার উৎপাদন ও গাছ পালা নষ্ট হয়ে বিরল ভূমিতে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। উক্ত ভাটারগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানাই।

সদর উপজেলা নিবাহী কর্মকর্তা মোহা. শাজাহান আলির সাথে শনিবার বিকেলে মোবাইলে যোগাযোগের চেষ্টা করেও তার মতামত নেওয়া সম্ভব হয়নি।

এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তর নোয়াখালী অঞ্চলের সহকারী পরিচালক মো. আব্দুল মালেক মিয়া জানান, অভিযোগ পাওয়ার পর ঘটনারস্থল পরিদর্শন করা হয়েছে। তদন্তকালে একটি ইটভাটার কারণে আবেদনকারী অনুপমের খামার ও গাছপালার ক্ষতি হচ্ছে বলে প্রতীয়মান হয়েছে। বাকি ভাটাগুলো তেমন ক্ষতিগ্রস্ত করছে না বলে তিনি মনে করেন। তবুও বিষয়টি খতিয়ে দেখবেন বলে জানান তিনি।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন