লেয়ার মুরগির খামার জীবাণুমুক্ত করার কৌশল

218

সঠিক নিয়মে লেয়ার মুরগির খামার জীবাণুমুক্ত করার কৌশল পোলট্রি খামারিদের জানা দরকার। আমাদের দেশে ডিম উৎপাদনের ক্ষেত্রে লেয়ার মুরগি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এছাড়াও লাভজনক হওয়ায় অনেকেই তাদের খামারে লেয়ার মুরগি পালন করে থাকেন। তবে লেয়ার খামারে জটিলতা এড়াতে জীবাণুমুক্ত রাখা খুবই গুরুত্বপূর্ণ। আসুন আজকের এই লেখায় আমরা জেনে নিব সঠিক নিয়মে লেয়ার মুরগির খামার জীবাণুমুক্ত করার কৌশল সম্পর্কে-

সঠিক নিয়মে লেয়ার মুরগির খামার জীবাণুমুক্ত করার কৌশলঃ
১। লেয়ার মুরগির খামারে বাচ্চা নিয়ে আসার আগেই ভিতরে ও এর আশপাশ ভালোভাবে জীবাণুনাশক নিয়ে স্প্রে করে দিতে হবে। আর যদি খামারে অতিরিক্ত ময়লা থাকে সেগুলোকে জমা করে আলাদা ময়লা রাখার স্থানে রাখতে হবে ও মেঝে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করতে হবে।

২। লেয়ার মুরগির খামারের পুরাতন লিটার ও আসবাবপত্র বের করে নিয়ে সেগুলোকেও জীবাণুমুক্ত করতে হবে। জীবাণুমুক্ত করার আগে কোনভাবেই খামারে বাচ্চা প্রবেশ করানো যাবে না।

৩। লেয়ার পালন করা ঘর ধোয়ার পর ভালোভাবে মেঝে শুকিয়ে নিয়ে তারপর বিছানা হিসাবে লিটার যেমন ধানের তুষ বা শুকনা চালের কুড়া মেঝেতে বিছিয়ে দিতে হবে।

৪। লেয়ার মুরগির খামারে খাদ্য ও পানি প্রদানের পাত্র নিয়মিত পরিষ্কার করতে হবে। কোন ভাবেই ময়লাযুক্ত পাত্রে লেয়ার মুরগিকে খাদ্য প্রদান করা যাবে না।

৫। লেয়ার পালন করা খামারে জৈব নিরাপত্তা কঠোরভাবে মেনে চলতে হবে। লেয়ার মুরগির খামারে বাইরের কাউকে প্রবেশ করানোর প্রয়োজন হলে সঠিক নিয়মে জীবাণুমুক্ত করে তারপর খামারে প্রবেধ করাতে হবে।

৬। লেয়ার মুরগির খামারে নিয়মিত বিশুদ্ধ পানি ও সুষম খাদ্য দিতে হবে। আর এতে করে খামারের লেয়ার মুরগি সুস্থ থাকবে এবং খামারের উৎপাদন অনেক বৃদ্ধি পাবে।

৭। নিয়মিত মুরগির স্বাস্থ্য পরিক্ষা করার ব্যবস্থা রাখতে হবে। লেয়ার মুরগির শরীরে রোগের কোন লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যবস্থা নিতে হবে।

ফার্মসএন্ডফার্মার/০৭আগস্ট ২০২২