সবুজ ব্রোকলির পুষ্টিগুণ

926

image-12803

শুধু ক্ষুধা নিবারণের জন্যই খেতে হবে, এমন তো নয়। খাবারের সঙ্গে পুষ্টিগুণটাও দেখা চাই। তাই প্রতিনিয়ত এমন খাবার বেছে নেয়া উচিত, যাতে শরীরে প্রয়োজনীয় পুষ্টি উপাদানের সুষম বণ্টন সম্ভব হয়। আজ জানাচ্ছি ব্রোকলির পুষ্টিগুণ সম্পর্কে

আমাদের দেশে ব্রোকলি এখন বেশ প্রচলিত। মজাদার সবজি রান্নায় গৃহিণী যোগ করতে পারেন ফুলকপির মতো দেখতে এ সবজি। পাঁচমিশালি সবজি কিংবা মজাদার পাস্তা, যা-ই হোক না কেন, কয়েক টুকরা ব্রোকলি সিদ্ধ করে দেয়া হলে শুধু যে স্বাদই ভিন্ন হবে তাই নয়, বরং খাবারের পুষ্টির পাল্লাটা ভারী হবে কয়েক গুণ। স্বাদ ও পুষ্টিই নয় শুধু, শরীরের অতিরিক্ত কোলেস্টেরল কমাতেও এর জুড়ি নেই। অন্যদিকে পরিপাকক্রিয়া সচল রাখতে বেশ সহায়তা করে সিদ্ধ ব্রোকলি।

আমরা সবাই জানি, ভিটামিন ‘ডি’র অভাবে হাড় মজবুত হয় না। শরীরে ভিটামিন ডির অভাব দূর করতে সামুদ্রিক মাছের তেলের কথাই চলে আসবে সবার আগে। তবে ব্রোকলিও বা কম কিসের। এতেও পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি রয়েছে। তাই ভিটামিন ডির অভাব দূর করতে হলে ব্রোকলি রাখতে পারেন আপনার খাবারের তালিকায়।

আদর্শ ডায়েট চার্টে ব্রোকলি রাখা যেতে পারে। কেননা এতে ভিটামিন ‘এ’ এবং ‘কে’ দুটোই রয়েছে পর্যাপ্ত পরিমাণে। ভিটামিন এ, ডি ও কে একসঙ্গে বিপাকে সহায়তা করে। তাই বিপাকক্রিয়া সচল ও স্বাভাবিক রাখতে ব্রোকলি রাখুন খাবার তালিকায়।

সম্প্রতি এক গবেষণায় দেখানো হয়, নিয়মিত যারা ব্রোকলি খান, তাদের উচ্চরক্তচাপে মারা যাওয়ার আশঙ্কা কম থাকে। এর পেছনের কারণ মানসিক চাপ, দুশ্চিন্তা ইত্যাদি কমাতে সহায়ক ব্রোকলি।

ক্যান্সার প্রতিরোধেও ব্রোকলি বেশ সহায়ক ভূমিকা রাখে। প্রতিদিন আধা কাপ পরিমাণ কিংবা সপ্তাহে দুই কাপ পরিমাণ ব্রোকলি খেলে ক্যান্সারের ঝুঁকি কমবে অনেকখানি।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন