সৌখিন মুরগি পালন পর্ব- ১

2410

লেগহর্ন

লেগহর্ন (Leghorn):

লেগহর্ন মুরগি ডিমের দিক থেকে একটি উন্নত জাতের জনপ্রিয় মুরগি। এই জাতের মুরগি বছরে ৩০০ থেকে ৩২০টি ডিম দিয়ে থাকে। এখন পর্যন্ত সৌখিন ২৪টি জনপ্রিয় জাতের মধ্যে বাণিজ্যিকভাবে ডিম উৎপাদনে অন্যতম।

এ জাতের মুরগির কৃত্রিম ডিম-উৎপাদনের ক্ষমতার কারণে, তারা ভ্রূণিক এবং এভিয়ান জৈবিক গবেষণার জন্য ল্যাবরেটরিগুলি এ জাতের মুরগি বেশি পছন্দ করে থাকে। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের বড় আকারের বাণিজ্যিকভাবে ডিমে উৎপাদনের জন্য এক নম্বর জাতের প্রজনন হিসেবে পছন্দের জাত এটি।

লেগহর্ন জাতের মুরগির মূল আবাসস্থল ইতালির লেগহর্ন শহরে। তাই এর নাম লেগহর্ন। এটা পরে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেখে উৎপাদিত হয়ে আসছে। যাই হোক প্রাকৃতিকভাবে এই মুরগি বড় আকারে উৎপানের জন্য তেমন প্রয়োজনীয় না। কেননা এই জাতের মুরগির কেবল সৌখিন খামারীরাই উৎপাদন করে থাকে।

লেগহর্ন জাতের মুরগি কিছুর হিংস্র জাতের। এটা অন্য জাতের তুলনায় কিছুটা ছোট তবে বান্টাম জাতের চেয়ে বড়।

এটা হালকা পালকযুক্ত। লেগহর্ন মোটামুটি ১৩ প্রজাতির হয়ে থাকে। এর মধ্যে সাদা, কালো ব্লু  ও বাদামী রঙয়ের মুরগি বেশি জনপ্রিয়।

এটার ওজন-পূর্ণ বয়স্ক: ২ দশমিক ৮ থেকে ৩ দশমিক ৪ কেজি । মুরগি-২ কেজি থেকে আড়াই কেজি হয়ে থাকে। ককরেল-২ দশমিক ২ কেজি ও বাচ্চা মুরগি ১ দশমিক ৮ কেজি পর্যন্ত হয়ে থাকে।

এছাড়া বান্টাম লেগহর্ন জাতের মুরগির ওজন মোরগ-১ দশমিক ১ কেজি, মুরগি- দশমিক ৯ কেজি ডিমের রঙ সাদা।

আপনারা এ জাতের মুরগি পালন করতে চাইলে যদি দেশের বাইরে কেই থাকে তাদের মাধ্যমে বাচ্চা বা ডিম এনে ব্রিডিংয়ের মাধ্যমে শুরু করতে পারেন। শখ বিষয় তো তাই অনেকে আগ্রহী হবে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন