হিলিতে বেড়েছে আলুর দাম

34

দিনাজপুরের হিলিতে বেড়েছে সব ধরনের আলুর দাম। দুই সপ্তাহের ব্যবধানে প্রতি কেজিতে দাম বেড়েছে চার-পাঁচ টাকা। কাটিনাল আলুটি বিক্রি হচ্ছে ৩২ টাকা কেজি, আর গুটি আলু বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। ব্যবসায়ীরা বলছেন, সরবরাহ হ্রাসের কারণে দামটা বৃদ্ধি পেয়েছে। এদিকে আবার কমেছে দেশি পেঁয়াজের দাম। প্রতি কেজি পেঁয়াজ ২০ টাকা কমে বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। গতকাল শনিবার হিলি বাজারে গিয়ে এ তথ্য পাওয়া যায়।

বাজারের পেঁয়াজ-আলু ব্যবসায়ী মইনুল ইসলাম বলেন, সরবরাহ কম থাকার কারণে আলুর দাম প্রকারভেদে কেজিতে চার-পাঁচ টাকা বেড়ে গেছে। বর্তমান কাটিনাল জাতের আলুটি বিক্রি করছি ৩২ টাকা কেজি দরে, আর গুটি জাতের আলু বিক্রি করছি ৪০ টাকা কেজি দরে। দুই সপ্তাহ আগে কাটিনাল আলু আমরা বিক্রি করেছিলাম ২৮ টাকা কেজি দরে এবং গুটি আলু বিক্রি করেছিলাম ৩৫ টাকা কেজি দরে।

তিনি আরও বলেন, তবে আলুর দাম বৃদ্ধি পেলেও পেঁয়াজে আবার স্বস্তি ফিরেছে। এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ২০ টাকা। আগে ৬০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হলেও বর্তমানে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে।

এদিকে ফারুক নামে এক ক্রেতা বলেন, বর্তমানে তো আলুর সিজিন টাইম। তারপরও এখন আলুর দাম এত বৃদ্ধি পাওয়ায় আমরা ক্রেতারা বিপদে আছি। আলু প্রত্যেকটা তরকারির সঙ্গে লাগে, কিন্তু আলুর দাম এই সিজিন টাইমে বেশি থাকার কারণ তো দেখছি না। অবশ্যই ব্যবসায়ীরা সিন্ডিকেট করছে। সরকারের পক্ষ থেকে যদি বাজার মনিটরিং করা হতো তাহলে হয়তো দামটা কম পাওয়া যেত।

আফজাল হোসেন নামের এক সাধারণ ক্রেতা বলেন, বর্তমানে পেঁয়াজের দামটা একটু স্বাভাবিক অবস্থার মধ্যে আছে। তবে দাম আরও একটু যদি কম হতো আমাদের জন্য অনেক সুবিধা হতো। আজকে পেঁয়াজ কিনলাম ৪০ টাকা কেজি দরে। তবে ২০ টাকা কেজি দরে কিনতে পারলে সাধারণ মানুষের জন্য আরও ভালো হতো।