উকুন আটালি মাইট মশা-মাছি প্রাণীর যেসব ক্ষতি করে

705

যেসব জীব পশুপাখির শরীরের বাইরে বাস করে ও পুষ্টি শোষণ করে জীবন ধারণ করে সেগুলোকে বাহ্য পরজীবী বলে।গরু, ছাগল, ভেড়া, মহিষ, শূকর ও মুরগির খামারে অর্থনৈতিক ক্ষতির জন্য বাহ্য পরজীবী একটি অন্যতম কারণ ।

আসুন জেনে নিই উকুন আটালি মাইট মশা-মাছি প্রতিরোধের কয়েকটি উপায়।

এসব পরজীবী যেসব প্রত্যক্ষ ক্ষতি করে থাকে: সরাসরি রক্ত চুষে খায়, ফলে প্রাণী রক্তশূন্য হয়ে পড়ে ও সব ধরনের উৎপাদন কমে যায়। উকুন, আটালি, মশা-মাছি দংশন করার সময় প্রাণী অস্থির ও অস্বস্তি বোধ করে ফলে পেট ভরে খেতে পারে না এতে করে উৎপাদন কমে যায়।

পরজীবীর কামড়ের কারণে প্রাণীটির শরীর ঘষা-ঘষি করে ফলে চামড়া ও লোম মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। পরজীবীর কামড়ের কারণে প্রাণীর চামড়ায় pruritis Allergic ক্রিয়ার সৃষ্টি হতে পারে। শীতকালে নবজাত বাছুর, ছাগলছানা অতিরিক্ত উকুন, আটালি দ্বারা আক্রান্ত হলে রক্তশূন্য হয়ে মারাও যেতে পারে।

বিশেষ প্রজাতির আটালির লালাগ্রন্থি থেকে এক ধরনের বিষাক্ত পদার্থ নিঃসৃত হয়, যা পোষক প্রাণীটিকে প্যারালাইসিস করে ফেলে। বাহ্য পরজীবী দ্বারা আক্রান্ত খামারে একসঙ্গে সব প্রাণীকেই চিকিৎসা pruritis Allergic দিতে হয়। ফলে চিকিৎসা খরচ বেড়ে যায়।

আরোও পড়ুন: গরুর প্রাণঘাতী ব্যাবেসিওসিস রোগ সম্পর্কে জানেন কি?

পরোক্ষ ক্ষতিগুলো: কতকগুলো বাহ্য পরজীবী অসুস্থ প্রাণী থেকে সুস্থ প্রাণীতে রোগ ছড়াতে সাহায্য করে। যেমন-

ক. আটালি : বেবিসিওসিস, এনাপ্লাজমোসিস, Dermatophilosis,, থেইলেরিওসিস, Heart water diease.
খ. ফ্লি/ মাছি : ওলান প্রদাহ, KeratoconJnuctivitis, Trypanosomiasis ও অন্যান্য রোগ।
গ. Midges : Blutongve, African horse sicknes অন্যান্য রোগ।
ঘ. Culicoides midges : Blutongue, কিছু বাহ্য পরজীবী ভাইরাসজনিত সংক্রামক রোগের বাহক হিসেবে কাজ করে (Vector of viruses), যেমন-
ক. Blurongue
খ. Africon horse sickrum
গ. Epigootic Hemorrhagic diease
ঘ. Akabune
ঙ. Bovine ephimeral fever.

কতকগুলো বাহ্য পরজীবী অন্তঃপরজীবীর বাহক হিসেবে কাজ করে যেমন:
ক. Haemoprotevs
খ. Leucocy togoon
গ. Onchocerca
ঘ. Mansonella ইত্যাদি।

উকুন আটালি মাইট মশা-মাছি প্রাণীর যেসব ক্ষতি করে শিরোনামে লেখাটি লিখেছেন কৃষিবিদ ডা. মনোজিৎ কুমার সরকার উপজেলা প্রাণিসম্পদ অফিসার, ঘোড়াঘাট, দিনাজপুর।

ফার্মসএন্ডফার্মার/০৬জানুয়ারি২০২১