উন্নত দেশ গঠনে দরকার একটি সৎ দক্ষ ও দেশপ্রেমিক প্রজন্ম-চুয়েট ভিসি

চুয়েটে নতুন ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

92

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত ছাত্রছাত্রীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠান অদ্য ২৭ সেপেম্বর, ২০২৩ খ্রি: অনুষ্ঠিত হয়। চুয়েট এর বাস্কেটবল মাঠে অনুষ্ঠিত এই ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপিস্থিত ছিলেন অত্র বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।
প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বর্তমান তরুণ প্রজন্ম সৃষ্টিশীল ও আশাবাদী। বিভিন্ন কাজে, উদ্দ্যোগে তারা দক্ষতার সাথে এগিয়ে যাচ্ছে। আমরা উন্নত দেশ হিসেবে আতœপ্রকাশের মিশনে আছি। এজন্য মানব সম্পদ উন্নয়নের ক্ষেত্রে বর্তমানে আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক এবং যুগোপযোগী শিক্ষার কোনো বিকল্প নেই। আমাদের দরকার একটি যোগ্য, সৎ, দক্ষ ও দেশপ্রেমিক মেধাবী প্রজন্ম। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ গঠনের যে অভিযাত্রা চলমান এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গঠনের লক্ষ্যে যে অগ্রযাত্রা চলছে, শত বছরের যে ডেল্টা প্ল্যানের উদ্যোগ নেয়া হয়েছে, সেখানে মেধাবী ছাত্র-ছাত্রীরা আগামী দিনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও নেতৃত্বের ভূমিকায় থাকবে।  চুয়েটের নবাগত ছাত্র-ছাত্রীরা এ বিষয়টি মনে রেখে পথ চলবে বলে আমি আশাবাদী।
তিনি আরো বলেন, নতুন ছাত্র-ছাত্রীরা যাতে যথাসময়ে পাস করে বের হতে পারে, যাতে একাডেমিক ক্যালেন্ডার মেনে চলে, সে ব্যাপারে অভিভাকবৃন্দেরও দায়িত্ব পালন করে যেতে হবে। সকলে সহযোগিতাপরায়ণ হলে, স্ব স্ব দায়িত্ব পালন করলে, আমরা সকলে মিলে সুন্দর একটি পরিবার হিসেবে অগ্রযাত্রা অব্যাহত রাখতে পারবো।
চুয়েট এর ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো: রোজাউল করিম-এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. সুনীল ধর, পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন, যন্ত্রকৌশল অনুষদের ডীন এবং রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন চুয়েট এর ইইই বিভাগের সহযোগী অধ্যাপক ড. সম্পদ ঘোষ, ড. মেহেদী হাসান চৌধুরী এবং এমআইই বিভাগের প্রভাষক জনাব তাসমিয়া বিনতে হাই। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন চুয়েট কেন্দ্রিয় জামে মসজিদের পেশ ইমাম হাফেজ ক্বারী মাওলানা নুরুল্লাহ। নবাগত ছাত্র-ছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন ইইই বিভাগের সাজ্জাদ হোসেন রূপক এবং ইউআরপি বিভাগের নবনীতা আচার্য।