কচি লাউগুলো পোকায় নষ্ট করে ফেলছে, যা করবেন

357

যা করবেন:

লাউ গাছে মাছি পোকার আক্রমণ হলে এরকম হয়। এ পোকা কচি ফলের নিচের দিকে অভিপজিটর ঢুকিয়ে ডিম পাড়ে। ডিম থেকে কীড়া বের হয়ে লাউয়ের শাঁস খেয়ে নষ্ট করে। আক্রমণ দেখা দেয়া মাত্র আক্রান্ত ফল বা ফুল সংগ্রহ করে কমপক্ষে ৩০ সেন্টিমিটার পরিমাণ গর্ত করে মাটিতে পুঁতে ফেলতে হবে অথবা হাত বা পা দিয়ে পিষে মেরে ফেলতে হবে বা পুড়িয়ে ফেলতে হবে। সেক্স ফেরোমন ফাঁদের মাধ্যমে পুরুষ মাছি পোকা আকৃষ্ট করে মাছি পোকা মেরে ফেলা যায়।

প্রতি ফাঁদে এক মিলি পরিমাণ ফেরোমন একটুকরা- তুলায় ভিজিয়ে ফাঁদের প্লাস্টিক পাত্রের মুখ হতে ৩-৪ সেন্টিমিটার নিচে একটি সরু তার দিয়ে স্থাপন করতে হবে। ফেরোমনের গন্ধে আকৃষ্ট হয়ে মাছি পোকা পাত্রের ভেতরে প্রবেশ করবে ও সাবান পানিতে পড়ে মারা যাবে। বিষটোপ ফাঁদ ব্যবহার করে মাছি পোকার আক্রমণ কমানো সম্ভব।

এজন্য ১০০ গ্রাম পাকা মিষ্টিকুমড়া কুচি কুচি করে কেটে থেঁতলে নিয়ে তাতে ০.২৫ গ্রাম মিপসিন ৭৫ পাউডার বা সেভিন ৮৫ পাউডার এবং ১০০ মিলি পানি মিশিয়ে ছোট একটি মাটির পাত্রে নিয়ে পাত্রটি তিনটি খুঁটির সাহায্যে মাটি থেকে ০.৫ মিটার উঁচুতে স্থাপন করতে হবে।

বিষটোপ তৈরির পর ৪-৫ দিন পর্যন্ত ব্যবহার করার পর তা ফেলে দিয়ে নতুন করে আবার তৈরি করতে হবে। ফেরোমন ও বিষটোপ ফাঁদ জমিতে ১২ মিটার দূরে দূরে স্থাপন করতে হবে। ক্ষেত সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

ফার্মসএন্ডফার্মার/০৩জুন২০