কুষ্টিয়ায় ব্র্যাক সিডের বীজ বিক্রেতাদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিতি

424

brak seed seminer pic (1)

এসএম জামাল, কুষ্টিয়া থেকে: কুষ্টিয়ায় ব্র্যাক সিডের বীজ বিক্রেতা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে কুষ্টিয়া পুলিশ লাইন্স সংলগ্ন পুনাক ফুড পার্কের পার্টি সেন্টারে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

ব্রাকের জেলা প্রতিনিধি মোতাহার হোসেনের সভাপতিত্বে কর্মশালায় প্রদান অতিথির বক্তব্য রাখেন, ব্র্যাক সিডের ভুট্টা বীজের প্রোডাক্ট ম্যানেজার সজল চন্দ্র দে।

এসময় তিনি বলেন, শুরু থেকেই ব্র্যাক বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন তথা BADC, BRRI, BARI সহ বিভিন্ন আন্তর্জাতিক কৃষি গবেষণা সংস্থা ও বিদেশি কোম্পানির সঙ্গে কাজ করছে। বিশ্বের অন্যান্য দেশে উদ্ভাবিত উচ্চফলনশীল ফসলের চাষাবাদ এদেশে বাড়াতে বিদেশ থেকে নিয়মিতভাবে উন্নতজাতের বীজ আমদানি করছে।

তিনি আরও বলেন, ব্র্যাকের কৃষিবিষয়ক সেবা শুধু বাণিজ্যিক কার্যক্রমের মধ্যেই সীমাবদ্ধ নয়। পরিবেশের ভারসাম্য বজায় রেখে এবং কৃষি কার্যক্রমে নারীদের অংশগ্রহণ বৃদ্ধির মাধ্যমে নিরাপদ খাদ্য উৎপাদন, দারিদ্র্য বিমোচন এবং দরিদ্র নারীদের ক্ষমতায়নেও ব্র্যাক কার্যকর ভূমিকা পালন করে যাচ্ছে।

কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, প্রোডাক্ট ম্যানেজার হারুন অর রশীদ,সাইফুল ইসলামসহ বীজ ব্যবসায়ীরা। কর্মশালায় মাল্টিমিডিয়ার মাধ্যমে বিভিন্ন বিষয় তুলে ধরেন মনোজিৎ কুমার মন্ডল।

ব্র্যাক সিড এন্ড অ্যাগ্রো এন্টারপ্রাইজ এই কর্মশালার আয়োজন করে।

বিভিন্ন এলাকা থেকে আগত বীজ বিক্রেতা ও পরিবেশকদের অংশগ্রহণে উম্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। পাশাপাশি ২০১৬ সালে সর্বোচ্চ বীজবিক্রয়কারী ডিলারদের মধ্যে সম্মাননা পুরস্কারও বিতরণ করা হয়।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম