কৃষি ও কৃষকের সম্মান সুউচ্চতায় নিয়ে যাবে

401

ATI-Picture

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, খাদিমনগর সিলেট কর্তৃক আয়োজিত নবীনবরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নবাগতদের কৃষি ও কৃষকের সম্মান সুউচ্চতায় নিয়ে যাওয়ার উদাত্ত আহ্বান করেন কৃষিবিদ মো. আলতাবুর রহমান।

গত বুধবার (২০ সেপ্টেম্বর) কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, খাদিমনগর, সিলেটের অডিটরিয়ামে নবীন বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান ২০১৭ আয়োজন করা হয়।

শরতের শুভ্র সকালে উদ্বোধনী ও নবীন বরণ অনুষ্ঠান এবং পরবর্তীতে এটিআইয়ের ছাত্রছাত্রীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধনী ও নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন কৃষিবিদ মো. আলতাবুর রহমান, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চল, সিলেট।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মোহাইমিনুর রশিদ, আঞ্চলিক বেতার কৃষি অফিসার, কৃষি তথ্য সার্ভিস, সিলেট এবং কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, খাদিমনগর, সিলেটের প্রশিক্ষকরা।

অনুষ্ঠানে সভাপতির আসন গ্রহণ করেন কৃষিবিদ ড. শেখ মোহাম্মদ রুহুল আমীন, মুখ্য প্রশিক্ষক, এটিআই, সিলেট।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং পবিত্র গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু করা হয়। পরিচিতি পর্ব শেষে নবাগত ছাত্রছাত্রীদের রজনীগন্ধা ফুল ও কলম দিয়ে বরণ করে নেয় প্রতিষ্ঠানের সিনিয়র ছাত্রছাত্রীরা। নবীন ছাত্রছাত্রীদের বরণের পর নবাগত ছাত্রছাত্রীদের পক্ষে অনুভূতিমূলক বক্তৃতা এবং সিনিয়র ছাত্রছাত্রীদের পক্ষ থেকেও স্বাগত বক্তব্য রাখা হয়। পরবর্তীতে নবাগত ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে বক্তব্য দেন সজল কান্তি দাস, উপসহকারী প্রশিক্ষক।

এরপর বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষিবিদ মো. সাফকাত রিয়াদ, প্রশিক্ষক; কৃষিবিদ শামীমা আক্তার, প্রশিক্ষক এবং কৃষিবিদ মোহাইমিনুর রশিদ, আঞ্চলিক বেতার কৃষি অফিসার, কৃষি তথ্য সার্ভিস, সিলেট।

প্রধান অতিথির বক্তব্যে কৃষিবিদ মো. আলতাবুর রহমান মহোদয় বলেন, মাধ্যমিক শিক্ষা শেষ করে কৃষি শিক্ষায় শিক্ষিত হওয়ার পরিকল্পনাটা খুবই যুগোপযোগী সিদ্ধান্ত হয়েছে। কারণ যে দেশে শতকরা ৮০ ভাগের উপরে মানুষ কৃষির সাথে জড়িত তাদের জন্য কাজ করাটা অত্যন্ত সম্মান ও গৌরবের।

তিনি আরোও বলেন, আধুনিক কৃষি শিক্ষা ও জ্ঞান অর্জন করে আগামীর কৃষির চ্যালেঞ্জকে জয় করতে হবে। জলবায়ুর পরিবর্তন মোকাবিলা করতে চলমান কৃষি বিজ্ঞানকে যুগের সাথে তাল মিলিয়ে এগিয়ে নিতে হবে। এসব চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য তোমাদেরই দায়িত্ব নিতে হবে। তাই কৃষি শিক্ষায় দক্ষ মননশীলতা ধারণ করে বাংলার কৃষি ও কৃষকদের সুউচ্চ আসনে নিয়ে যাওয়ার দায়িত্ব তোমাদেরই হাতে।

সভাপতির বক্তৃতায় কৃষিবিদ ড. শেখ মোহাম্মদ রুহুল আমীন মহোদয় বলেন, যারা মানুষের অন্ন জোগায় তাদের জন্য কাজ করাটা মহান পেশা। তোমরা কৃষি শিক্ষায় সুনিবিড় পড়াশুনা করে কৃষি ও কৃষকের কল্যাণে কাজ করবে।

অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন প্রতিষ্ঠানের ৭ম পর্বের ছাত্র সৌমিত্র দাশ। উদ্বোধনী ও নবীনবরণ অনুষ্ঠানের পর মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানের গুরুত্বপূর্ণ আরোও একটি বিষয় ছিল, প্রতিষ্ঠানের কৃতি শিক্ষার্থীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। নবীন বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধান ও আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন অত্র প্রতিষ্ঠানের প্রশিক্ষক কৃষিবিদ সুমন কুমার বসাক।

লেখক: কৃষিবিদ মো. আলতাবুর রহমান, অতিরিক্ত পরিচালক, ডিএই, সিলেট অঞ্চল।

দিনাজপুরে আগাম হাইব্রিড আমন ধান কাটা শুরু

কৃষকদের বাজার প্রবেশের সুবিধা নিশ্চিত করতে ইউএনডিপির সহায়তা

জয়পুরহাটে ৮২ লাখ টাকা কৃষি প্রণোদনা বরাদ্দ

চাঁদপুরে ২২ হাজার ৪০ হেক্টর জমিতে রোপা আমন চাষ

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম