কেজিপ্রতি ২০ টাকা কমেছে মুরগির দাম

244

সপ্তাহের ব্যবধানে রংপুরের বিভিন্ন বাজারে কমেছে মুরগির দাম। সব ধরনের মুরগির দাম কেজি প্রতি ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত কমেছে। মুরগির দাম কমায় কিছুটা স্বস্তিতে ফিরেছে সাধারণ ক্রেতারা।

নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগি ১৫ থেকে ২০ টাকা কমে বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকায়। এছাড়া খুচরা পর্যায়ে পাকিস্তানি মুরগি ২৬০ থেকে ২৭০ টাকা থেকে কমে ২৪০ থেকে ২৫০ টাকায়। পাকিস্তানি লেয়ার ২৪০ থেকে ২৫০ টাকা এবং দেশি মুরগি ৪২০ থেকে ৪৩০ টাকায় বিক্রি হচ্ছে।

মুলাটোল আমতলা বাজারের মুরগি বিক্রেতা আল-আমিন বলেন, সামনে কোরবানি এবং গত সপ্তাহের টানা বৃষ্টিপাতের কারণে খামারিরা মুরগি সংরক্ষণের ঝুঁকি নেয়নি। ফলে বাজারে আমদানি বেড়ে যাওয়ায় দাম কমতে শুরু করেছে।

ক্রেতা রবিউল ইসলাম বলেন, সাপ্তাহের ব্যবধানে মুরগির দাম কমায় আমায় আমরা অনেক খুশি। তাছাড়া বাজারে এখন সব কিছু দাম বেশি যার ফলে আমদের মত মধ্য বিত্ত মানুষের ঠিকে থাকায় কষ্ট হয়ে যাচ্ছে। মুরগির দাম কমায় আমাদের কিছুটা স্বস্তির বিরাজ করছে।

খামারিরা বলছেন, বাজারে খাদ্যের দাম বেশি। আমাদের উৎপাদন খরচ বেশি হচ্ছে। দেখা যাচ্ছে, ১ কেজি ওজনের একটি মুরগি উৎপাদন খরচ হচ্ছে ১৪০ টাকা আর খামারিদের বিক্রি করতে হচ্ছে ১১৮ থেকে ১২০ টাকায়। যার ফলে আমাদের ব্যাপক পরিমাণের লোকসান হচ্ছে।

ফার্মসএন্ডফার্মার/২৮জুন ২০২২