কোথায় কোন সবজি লাগাবেন?

1646

খাদ্য খাদ্য সংকট মোকাবেলায় পতিত জমি ও বাড়ীর ছাদে করুন সবজি চাষ। বর্তমান পরিস্থিতিতে খাদ্য সংকট মোকাবেলায় যে যেখানে পারেন বেশি করে সবজি চাষ করুন। এ ক্ষেত্রে আনাবাদী জমিতে, পতিত জায়গায়, রাস্তার পাড়ে, পুকুর পাড়ে, নদীর পাড়ে, টিনের চালে, বাড়ির আঙ্গিনায়, ভসমান পদ্ধতিতে ও বাড়ির ছাদে যেখানে যেখানে সূর্যের আলো পড়ে এমন জায়গা বেছে নিতে হবে। সেখানে ভালোভাবে চাষ-মই দিয়ে জমির মাটি জো অবস্থায় ঝুরঝুরে করে সেখানে এক মিটার প্রশস্ত এবং প্রয়োজনমত জমির আকার-আকৃতির সাথে সঙ্গতি রেখে লম্বা বেড তৈরী করে নিতে হবে। প্রতিটি বেডের মাঝখানে ৬ থেকে ৮ ইঞ্চি পরিমাণ গর্ত করে নালা সৃষ্টি করতে হবে। অর্থাৎ নালার মাটি তুলেই দুইপাশে বেড প্রয়োজনমত উঁচু করতে হবে।

কোথায় চাষ করবেন কোন সবজি:

১/ লাউ, মিষ্টি কুমড়া, শশা, চাল কুমড়া, ধুন্দুল, পটোল, কাকরোল, করলা, ঝিঙ্গা, চিচিঙ্গা, সীম, বরবটি ইত্যাদি লতাজাতীয় সবজি চাষের জন্য বেডে সারি করে লাগিয়ে সেখানে জাংলা দিয়ে চাষ করা যায়।
লতাজাতীয় এসব সবজি অতি সহজেই ক্ষেতের আইলে, রাস্তার ধারে, পুকুরের পাড়ে, টিনের চালে, কাষ্ঠল গাছে বিশেষ ব্যবস্থায় আবাদ করা যায়।

২/ লালশাক, ডাটা শাক, পাটশাক, পুঁইশাক ইত্যাদি সবজি তৈরীকৃত বেডে ছিটিয়ে বীজ বুনে দিলেই হবে।

৩/ টমেটো, বেগুন, ঢেড়ঁশ, কচু, ওলকচু ইত্যাদি সবজি এক মিটারের বেডে দুই সারি করে নির্ধারিত দূরত্বে চারা লাগিয়ে আবাদ করলে ভালো ফলন পাওয়া যায়।

৪/ পেঁপে, কাঁচা কলা, সজিনা- এ জাতীয় সবজি বাড়ির আঙ্গিনায়, রাস্তা বা পুকুরের পাড়ে সহজেই আবাদ করা যায়।

৫/ নদীর কিনারায় অথবা বাড়ির আশপাশের স্যাঁতস্যাঁতে জায়গায় পানিকচু, লতি কচু চাষ করতে পারেন।

৬/ আংশিক ছায়াযুক্ত জায়গায় মৌলভি কচু, লতিরাজ কচু, ওল, একাঙ্গী, থানকুনি, পোলাও পাতা, আদা, হলুদ ইত্যাদি চাষ করতে পারেন।

৭/ অফলা গাছে/ কাঠের গাছে আপনি গাছআলু, মেটে আলু, ধুন্দল চাষ করতে পারেন।

৮/ যে সব এলাকায় জলমগ্ন যেমন বিল, হাওর, নালা, খাল ও মজা পুকুর ইত্যাদি এলাকাগুলো কচুরিপানা ও অন্যান্য জলজ আগাছায় আচ্ছন্ন রয়েছে সে এলাকায় ভাসমান পদ্ধতিতে সবজি চাষ করা যায়।

৯/ বাড়ির ছাদে ও ব্যালকনিতে পানি বা তেলের বোতল, কন্টেইনার ও কাঠের বাক্স থেকে শুরু করে বাসার পরিত্যক্ত বা ফেলনা যেকোনো পাত্রেই ছোট-বড় সব ধরনের শাক-সবজিই চাষ করা সম্ভব। আকার অনুযায়ী প্রতি পাত্রে দুই ভাগ মাটির সঙ্গে এক ভাগ গোবর-সার ভালোভাবে মিশিয়ে নিয়ে মাটি তৈরি করতে হবে। টবে আবাদযোগ্য সবজির মধ্যে টমেটো, বেগুন, ঢেঁড়শ, মরিচ, লাউ, শসা, ঝিংগা, মিষ্টি কুমড়া, ধুন্দুল, চিঁচিঙ্গা, কলমি শাক,পেঁপে, পুইঁশাক, লেটুসপাতা, ধনেপাতা, পুদিনাপাতা, থানকুনিপাতা, তুলসী ও ইত্যাদি।

তাই বর্তমান পরিস্থিতি বিবেচনায় আমাদের সকলের উচিত এ সংকটের সময়ে নিজ নিজ অবস্থান থেকে পতিত জমিতে অথবা ছাদে তথা যার যেখানে সম্ভব সেখানে সবজি চাষের মাধ্যমে খাদ্য ঘাটতি দূর করার চেষ্টা চালিয়ে যাওয়।

লেখক: মো. মাহফুজুর রহমান।

ফার্মসএন্ডফার্মার/০৪জুন২০