চলনবিলে নির্বিচারে শেয়াল নিধন, পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা

337

600000ture-24.08
মাহবুব হোসেন, নাটোর থেকে: নাটোরের সিংড়ায় বন্যায় শিয়ালের উপদ্রব্য বৃদ্ধি পেয়েছে। আশ্রয় না পেয়ে লোকালয়ে বিচরণ করছে শিয়ালগুলো। তবে আশ্রয়ের জন্য লোকালয়ে ছুটলেও চলনবিলের বিভিন্ন এলাকায় নির্বিচারে শিয়াল নিধন করা হচ্ছে।

গত দুদিনে প্রায় অর্ধ শতাধিক শিয়াল নিধনের খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার ইটালী ও ডাহিয়া ইউনিয়নে কয়েকটি গ্রামে শিয়াল নিধন করা হয়।

এলাকাবাসীরা জানায়, বিভিন্ন গোরস্থান বা ঝোপঝাড়ে শিয়াল আশ্রয় নেয়। কিন্তু সম্প্রতি বন্যায় শিয়ালের আশ্রয়স্থলগুলো ডুবে যাওয়ার কারণে লোকালয়ে আশ্রয়ের জন্য ছুটছে। কিন্তু শিয়াল মানুষকে কামড়ে দিচ্ছে এই গুজবে গত দুই দিন ধরে ডাহিয়া এবং ইটালী ইউণিয়নে অন্তত অর্ধশত শিয়াল মেরে ফেলেছে স্থানীয়রা। শুধুমাত্র একদিনেই ইটালীর শ্রিকোল গ্রামে ২০টি শিয়াল নিধন করা হয়েছে। তবে শিয়ালগুলো রক্ষায় কেউ এগিয়ে আসেনি।

এ ব্যাপারে পরিবেশ উন্নয়ন ও প্রকৃতি সংরক্ষণ ফোরামের সভাপতি এমরান আলী রানা জানান, কোনো প্রাণি মেরে ফেলা দণ্ডনীয় অপরাধ। গ্রামের মানুষগুলো সেই আইন সম্পর্কে জানে না। যার কারণে শিয়াল ক্ষতি করছে এমন গুজবে নির্বিচারে উৎসবের সাথে তারা শেয়ালগুলো মেরে ফেলছে। এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. গৌরাঙ্গ তালুকদার বলেন, “বন্যপ্রাণী পরিবেশের ভারসাম্য রক্ষা করে এবং পরিবেশের বিভিন্ন উপকারে আসে। বন্যপ্রাণী সংরক্ষণ আইনে এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন তিনি।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম