সুন্দরবন থেকে ১০ কিলোমিটারের মধ্যে শিল্প স্থাপনে নিষেধাজ্ঞা

334

18647010_30320170824145940

বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের পার্শ্ববর্তী ১০ কিলোমিটার এলাকায় স্থাপিত শিল্পকারখানার তালিকা চেয়েছেন হাইকোর্ট। ছয় মাসের মধ্যে আদালতে এই তালিকা জমা দিতে হবে। একই সঙ্গে এসব এলাকায় নতুন করে কোনো শিল্পকারখানার অনুমোদনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রুলসহ এ আদেশ দেন।

সুন্দরবনের ১০ কিলোমিটার এলাকার মধ্যে স্থাপিত শিল্পকারখানা অন্যত্র স্থাপন বা সরিয়ে নিতে নির্দেশনা চেয়ে সেভ দ্য সুন্দরবনের সভাপতি শেখ ফরিদুল ইসলাম রিট আবেদনটি করেছিলেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী শেখ মোহাম্মদ জাকির হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

রিটেরর প্রাথমিক শুনানি নিয়ে সুন্দরবনের আশপাশের ১০ কিলোমিটার এলাকাজুড়ে শিল্পকারখানা স্থাপনের অনুমোদন কেন সংশ্লিষ্ট প্রজ্ঞাপনের পরিপন্থি হবে না এবং নতুন শিল্পকারখানা কেন অপসারণ করা হবে না তা জানতে চেয়ে সেভ দ্য সুন্দরবনের সভাপতি শেখ ফরিদুল ইসলাম জারি করেন আদালত।

চার সপ্তাহের মধ্যে পরিবেশসচিব, শিল্পসচিব, ভূমিসচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকসহ ১২ বিবাদীকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম