জমিতে ছিটানো কীটনাশকে মারা গেল ৬৫ হাঁস

118

নীলফামারীর সৈয়দপুরে জমিতে ছিটানো কীটনাশকে খেয়ে নূর ইসলাম নামে এক খামারির দেশি প্রজাতির ৬৫টি হাঁস মারা গেছে। সোমবার (২৮ আগস্ট) দুপুরে উপজেলার খাতামধুপুর এলাকায় এ ঘটনা ঘটে। বিষয়টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে অভিযোগ করেছেন ভুক্তভোগী খামারি।

ভুক্তভোগী নূর ইসলাম বলেন, প্রতিদিনের মতো খামারের হাঁস ছেড়ে দেই। হাঁসগুলো কৃষক বাবু আলীর খেতের ধান খেয়ে একে একে ৬৫টি হাঁস মারা যায়। যার বর্তমান বাজার মূল্য প্রায় ৩৫ হাজার টাকা। কাউকে কিছু না জানিয়ে ধানের জমিতে কীটনাশক স্প্রে করেছিলেন কৃষক বাবু আলী।

তিনি আরও বলেন, স্থানীয় একটি বেসরকারি উন্নয়ন সংস্থা থেকে ঋণ নিয়ে এই হাঁসের খামার করেছি। ভেবেছিলাম হাঁস বড় হলে বিক্রি করে ঋণ পরিশোধ করব। এখন আমি কীভাবে ঋণের টাকা পরিশোধ করব। হাঁস হত্যার সুষ্ঠু বিচার চাই।

পাখি ও পরিবেশ নিয়ে কাজ করা স্থানীয় সংগঠন সেতু বন্ধনের সভাপতি আলমগীর হোসেন বলেন, গ্রামের প্রতিটি বাড়িতে হাঁস-মুরগি আছে। জমির মালিকের উচিত ছিল আগে বিষয়টি জানানো। তাকে আইনের আওতায় আনতে হবে।

অভিযুক্ত কৃষক বাবু আলী বলেন, আমার জমিতে হাঁস নামবে এটি আমার জানা ছিল না। আর মানুষের হাঁস-মুরগি আমার জমির ধান নষ্ট করছে এটি তো আমি সহ্য করব না। আমি কোনো ক্ষতিপূরণ দেব না।

খাতামধুপুর ইউপি চেয়ারম্যান মাসুদ রানা পাইলট বলেন, এ ব্যাপারে একটি অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে দেখব। এরপর সালিশের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।