জয়পুরহাটে ৮২ লাখ টাকা কৃষি প্রণোদনা বরাদ্দ

301

images

জয়পুরহাট: জেলায় বন্যার ক্ষতি পুশিয়ে নিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য ৮১ লাখ ৮২ হাজার ১৭০ টাকা কৃষি প্রণোদনা বরাদ্দ করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, জেলার পাঁচ উপজেলার কৃষি প্রণোদনার জন্য নির্বাচিত কৃষকের সংখ্যা হচ্ছে ৭ হাজার ৫১৮ জন। এরমধ্যে রয়েছে গম চাষের জন্য ২ হাজার ২৫০ জন কৃষক, ভুট্টার জন্য ৭৫০ জন, সরিষার জন্য ৪ হাজার ৫শ’ জন ও বেগুণ চাষের জন্য ১৮ জন।

কৃষি প্রণোদনার আওতায় জেলায় ২ হাজার ২৫০ বিঘা জমিতে গম, ভুট্টা ৭৫০ বিঘা, সরিষা ৪ হাজার ৫শ’ বিঘা ও বেগুণ চাষের জন্য ১৮ বিঘা জমি নির্বাচন করা হয়েছে। গম চাষের জন্য প্রতিজন কৃষক পাবেন ২০ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার।

ভুট্টা চাষের জন্য নির্বাচিত প্রতিজন কৃষক পাবেন ২ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার, সরিষা চাষের জন্য প্রতিজন কৃষক পাবেন এক কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার এবং বিটি বেগুণ চাষের জন্য নির্বাচিত প্রতিজন কৃষক পাবেন বীজ ২০ গ্রাম, ডিএপি ১৫ কেজি ও এমওপি সার ১৫ কেজি করে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুধেন্দ্র নাথ রায় বাসস’কে বলেন, জেলায় বন্যা ও উজানের ঢলে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে সরকার ৮১ লাখ ৮২ হাজার ১৭০ টাকা প্রণোদনা বরাদ্দ প্রদান করেছে।

সাম্প্রতিককালের বন্যায় জেলায় ১০ হাজার হেক্টর জমির রোপা আমনের ক্ষতি হলেও বীজতলা তৈরির মাধ্যমে ৫ হাজার হেক্টর জমিতে চারা পুনঃরোপণ করা হয়েছে। পর্যাপ্ত রোপা আমনের বীজ থাকলেও নেয়ার লোক নেই। অধিক মুনাফা লাভের আশায় অনেক কৃষক আগাম রবি ফসল চাষ করার জন্য রোপা লাগানো থেকে বিরত রয়েছেন বলেও মন্তব্য করেন তিনি।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম