কৃষকদের বাজার প্রবেশের সুবিধা নিশ্চিত করতে ইউএনডিপির সহায়তা

264

2017-09-21_6_705088

কৃষকদের উন্নত বাজারে প্রবেশের সুযোগ নিশ্চিত করার লক্ষ্যে ১০ হাজার দরিদ্র কৃষককে ডিজিটাল সাপোর্ট প্রদানে প্রয়োজনীয় অর্থের যোগান দিতে গ্লোবাল কম্প্যাক্ট মালয়েশিয়ার সহায়তায় জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) একটি প্রচারণা শুরু করেছে।

বৃহস্পতিবার ইউএনডিপি’র এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতীকী প্রচারণাটি বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদের সভা চলাকালীন সপ্তাহেই শুরু হয়েছে।

নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ইউএনডিপি অ্যাডমিনিস্ট্রেটর আচিম স্টেইনার বেসরকারি উদ্যেগের যে কয়েকটি ব্যবসা সংক্রান্ত অনুষ্ঠানে অংশ ও এসডিজি’র অর্থনৈতিক সংক্রান্ত অনুষ্ঠানে অংশ নেন। এমন একটি অনুষ্ঠানে তাদের উপস্থিতিতে প্রচারণাটি শুরু হয়।

একটি ডিজিটাল উদ্ভাবন পরীক্ষা করতে এই প্রচারণা থেকে ২৫ হাজার মার্কিন ডলার সংগ্রহ করা হবে। এই অর্থ দিয়ে প্রাথমিকভাবে দেশব্যাপী ৫শ জন এবং পরবর্তীতে ১০ হাজার কৃষককে সহায়তা দেয়া হবে।

ইউএনডিপি জানিয়েছে, পরবর্তী ৪০ দিনে গ্লোবাল কম্পেক্ট মালয়েশিয়া ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বাংলাদেশ এই উদ্যেগের সুফল বৃদ্ধি করতে বদ্ধপরিকর। ‘ফার্মার্স বিকামিং এন্টারপ্রেনার্স’ শীর্ষক প্রচারাভিযানের মাধ্যমে তারা তাদের প্রচেষ্টা চালাবে।

প্রচারাভিযান থেকে প্রাপ্ত সব অর্থ ‘গ্রোয়িং টুগেদার ইন বাংলাদেশ’ শীর্ষক নতুন এই ডিজিটাল সাপোর্টকে দেয়া হবে।

নতুন এই উদ্ভাবনী পদ্ধতির মাধ্যমে মধ্যস্বতভোগীদের ছাড়াই কৃষকরা সরাসরি বাজারে প্রবেশ করতে পারবে। এর ফলে কৃষকরা পণ্যের ন্যায্য মূল্য পাবে। এই মধ্যস্বতভোগীদের কারণেই ভোক্তা পর্যায়ে পণ্যের দাম অনেক বেড়ে যায়। কিন্তু কৃষক বলতে গেলে কিছুই পায় না।

তারা জানিয়েছে, এই প্রচারণা শেষ হলে স্থানীয় বাজারের সঙ্গে যোগাযোগ করতে কৃষকরা মোবাইল ফোন ও অন্যান্য কারিগরি সুবিধা পাবে। এভাবে তাদের আর্থিক অবস্থার উন্নয়ন ঘটবে।
এই নতুন পদ্ধতিতে দরিদ্র কৃষকরা ব্যবসায়ীতে পরিণত হবেন।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম