টেংরাটিলার পারভীনের লাভজনক লটকন বাগান

1493

লটকন
মুহাম্মদ হাবীবুল্লাহ হেলালী, সুনামগঞ্জ: পারভীন আক্তার আত্মপ্রত্যয়ী, শিক্ষিত ও কর্মদক্ষ এক নারী। জেলার দোয়ারাবাজার উপজেলার সুরমা ইউনিয়নের টেংরাটিলা গ্রামের বাসিন্দা তিনি। জীবন- জীবিকার তাগিদে তার স্বামী প্রবাসে পাড়ি জমানোর পর তিনি হাল ধরেন সংসারের। বসতবাড়ির আঙ্গিনায় আম, লিচু, কাঁঠাল, আনারস ও লেবু চাষাবাদের পাশাপাশি দেশীয় জাতের লটকন বাগান করে এলাকায় তিনি চমক সৃষ্টি করেছেন।

২০০৩ সালে নরসিংদীর এক আত্মীয়ের বাড়ি থেকে চারা এনে বসত টিলার নিকটে প্রায় ৪৫ শতক ভূমিতে লকটকন চাষ করে এখন তিনি স্বাবলম্বী হয়ে ওঠেছেন। কয়েক বছর ধরে তার লটকন বাগানে ফলন ধরতে শুরু করেছে। এ বছর তার বাগানে লটকনের ভালো ফলন হয়েছে।

সরেজমিন বাগানে গিয়ে দেখা গেছে, চারদিকে ছোট-বড় টিলা, উঁচুনিচু সমতল ভূমি আর সরু রাস্তার পাশে অবস্থিত পারভীন আক্তারের লটকনের বাগান। তার বাগনের কাছে দিয়ে আসা যাওয়ার সময় প্রতিনিয়ত আগন্তকরা মুগ্ধ হচ্ছেন। সারি সারি গাছে লটকে আছে লটকন। প্রতিটি গাছেই গোড়া থেকে প্রতিটি শাখা প্রশাখা লটকনে পরিপূর্ণ। কিছু গাছের লটকন এখন পাকা শুরু করেছে। প্রতি বছর ফাল্গুন মাসে বাগানে লটকন আসা শুরু করে। পরিপক্ক হয়ে লটকন পাকা শুরু হয় জৈষ্ট মাসের শেষের দিকে।

লটকন চাষি পারভীন আক্তার বলেন, আমার বাগানের লটকন আকারে বেশ বড় ও খেতেও সুস্বাদু হওয়ায় এলাকায় বেশ চাহিদা রয়েছে। আর এ জন্য লটকন বিক্রি করতে বাজারে নিতে হয় না। পাইকারি ক্রেতারা গাছে ফলন আসার পর থেকে বাগান ক্রয় করতে যোগাযোগ করেন। ফলে বেঁচে যায় পরিবহন খরচ। লটকন চাষে কম খরচে অধিক লাভ থাকায় আশপাশের কৃষক-কৃষাণীরাও এখন বসত বাড়ির আঙ্গিনায় লটকন চাষের প্রতি ঝুঁকছেন।

এছাড়া বৃহত্তর টেংরাটিলা এলাকাটি তে উঁচু নিচু টিলা থাকায় এখানে আম, কাঁঠাল, লিচু আনারস চাষের পাশাপাশি বর্তমানে লটকন চাষাবাদ করতে আগ্রহী হয়ে ওঠেছেন। এ বছর বাগানে ভালো ফলন হওয়ায় অন্তত লক্ষাধিক টাকা বিক্রি করা যাবে বলে তিনি আশাবাদী।

স্থানীয় স্কুল শিক্ষিকা হাফছা আক্তার লিপা জানান, পারভীন আক্তার লটকন চাষে স্বাবলম্বী হয়ে ওঠেছেন। তার বাগানে এ বছর বাম্পার ফলন হয়েছে। তার বাগানের লটকন স্থানীয় চাহিদা মিটিয়ে অন্য এলাকায় বিক্রি করা যাবে।

দোয়ারাবাজার উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, উপজেলার টেংরাটিলা ও আশপাশের এলাকার মাটি লটকন চাষের জন্য বেশ উপযোগী। লাভজনক এ ফল চাষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সবসময় কৃষকদের পরামর্শ দিয়ে থাকেন।

Rafid

মাছ-মাংস উৎপাদনে দেশ এখন স্বয়ংসম্পূর্ণ: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন