ডিম উৎপাদনের জন্য যেভাবে হাঁস পালন করবেন

1942

unnamed
ডিম উৎপাদনের জন্য হাঁস পালনে করণীয় সম্পর্কে আমাদের অনেকেরই জানা নেই। আমাদের দেশে হাঁস পালন একটি লাভজনক পেশা। হাঁস পালন করে অনেক বেকার যুবক স্বাবলম্বী হচ্ছেন। হাঁস পালনে লাভবান হতে চাইলে অধিক ডিম উৎপাদনের কোন বিকল্প নেই। আসুন জেনে নেই ডিম উৎপাদনের জন্য হাঁস পালনে করণীয় সম্পর্কে-

ডিম উৎপাদনের জন্য হাঁস পালনে করণীয়ঃ

আমাদের দেশে হাঁস সাধারণত খোলা জায়গায়, আধাছাড়া অবস্থায় এবং খামারে আবদ্ধ অবস্থায় পালন করা হয়ে থাকে। তবে গ্রামে বেশির ভাগ ক্ষেত্রে মুক্ত অবস্থায় হাঁস পালন করা হয়ে থাকে। হাঁস পালনের ক্ষেত্রে ডিম পাড়া হাঁসের চাহিদা সবচেয়ে বেশি।

হাঁসের জাত নির্বাচনঃ

ডিম উৎপাদনের ক্ষেত্রে হাঁসের জাত নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিভিন্ন জাতের হাঁসের ডিম উৎপাদন ক্ষমতা বিভিন্ন রকমের হয়ে থাকে। আমাদের দেশে বেশ কিছু জাতের হাঁসের পালন করা হয়ে থাকে। এগুলো হাঁসের জাত হল খাকি ক্যাম্পেবেল, ইন্ডিয়ান রানার, সিলেট মিটি ও নাগেশ্বরী, দেশী ইত্যাদি।

হাঁসের ঘরঃ

সাধারণত পুকুর, নালা, ডোবার পানিতে হাঁস পুরো দিন সাঁতার কেটে থাকে। সন্ধ্যা হলে আবার বাসায় ফিরে আসে। এ জন্য হাঁসের ঘর প্রয়োজন। সে ক্ষেত্রে ১২ ফুট লম্বা ও ৬ ফুট প্রস্থ ঘরে ৫০ থেকে ৬০টি হাঁস পালন করা যায়।

হাঁসের খাবারঃ

হাঁস সাধারণত সব ধরণের খাবারই হজম করতে পারে। তাই হাঁসের খাদ্য নিয়ে তেমন কোন সমস্যা হয় না। হাঁসের খাদ্য উপাদান হিসেবে চাউলের কুঁড়া ১২ গ্রাম, গম বা ভুট্টা ভাঙা ৪৫ গ্রাম, খৈল ১২ গ্রাম, শুঁটকি মাছের গুঁড়া ১০ গ্রাম, গমের ভূষি ১৫ গ্রাম, হাড়ের গুঁড়া ৫ গ্রাম, লবণ ০.৫ গ্রাম এবং খনিজ মিশ্রণ ০.৫ গ্রাম করে খাওয়াতে হবে।

উল্লেখিত খাবারের উপাদান পরিমাণমতো নিয়মিত খাওয়ালে ডিম পাড়া হাঁস পালন করে লাভবান হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

হাঁস ও খাচার যত্নঃ

ডিম উৎপাদনের জন্য হাঁস পালনের ক্ষেত্রে হাঁসের সঠিক যত্ন নিতে হবে। হাঁসের ঘর সবসময় পরিষ্কার রাখতে হবে। হাঁসের বাসস্থানের দেয়াল, ঘরের মেঝে, বেড়া, ছাদ, ডিমের বাক্স, ডিমের ট্রে,পানির পাত্র এবং খাবার পাত্র ইত্যাদি নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। ঘরটি যেন সবসময় খোলামেলা এবং পোকা-মাকড় মুক্ত থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। হাঁসের ঘরে মাঝে মাঝে জীবাণুনাশক ঔষধ ছিটিয়ে দিতে হবে।

হাঁসের রোগ বালাই ও তাঁর প্রতিকারঃ

ডিম উৎপাদনের জন্য হাঁসের রোগ বালাই দমন একটি গুরুত্বপূর্ণ বিষয়। হাঁস পালন করার ক্ষেত্রে হাঁসের বেশকিছু রোগ বালাই দেখা যায়। হাঁসের দুটি মারাত্নক রোগ ডাক-প্লেগ ও ডাক-কলেরা। এই দুটি রোগের ব্যাপারে অবশ্যই টিকা দিতে হবে। তবে যদি কোন হাঁস অসুস্থ্য হয় তাহলে সেই হাঁসকে দ্রুত অন্যান্য হাঁস থেকে সরিয়ে নিতে হবে।

ফার্মসএন্ডফার্মার/৩ফেব্রু২০২০