দৌলতপুরে বারী মুগ-৬’র ওপর মাঠদিবস

328

7000itled-1

এমদাদুল হক, পাবনা থেকে: কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে চাষী পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও পিঁয়াজ বীজ উৎপাদন, সংরক্ষণ, বিতরণ ও মুজিবনগর সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় অধিক ফলনশীল বারী মুগ-৬ উৎপাদন শীর্ষক এক মাঠদিবস উপজেলার হোগলবাড়িয়া ইউনিয়নের কল্যাণপুরে গত ৩১ মে অনুষ্ঠিত হয়।

মাঠদিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-কুষ্টিয়ার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মো. খুরশিদ আলম।

দৌলতপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোশারফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠদিবসে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন- কুষ্টিয়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ ড. হায়াত মাহমুদ, কুষ্টিয়া জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা আলী হাসান, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. আব্দুস সাত্তার ও উপসহকারী কৃষি কর্মকর্তা মো. রমজান আলী।

প্রধান অতিথি কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মো. খুরশিদ আলম বলেন, কৃষি প্রযুক্তি ব্যবহার করে অধিক উৎপাদন অব্যহত রয়েছে যার ফলে আমরা খাদ্যে স্বয়ংসম্পন্ন হয়েছি কিন্তু ডাল, তেল ও পিঁয়াজের আমদানি করতে হচ্ছে।
আর আগামীতে ডাল, তেল পেঁয়াজ নির্ভরতা কমিয়ে আনতে এবং দেশের চাহিদা পূরনের লক্ষ্যে চাষীসহ কৃষি বিভাগ কাজ করে যাচ্ছে।

কুষ্টিয়ার জেলার বিভিন্ন মাঠসহ চরে সফলভাবে অল্প সময়ের বারী মুগ-৬ উৎপাদন করা যায়। তিনি আরো বলেন, ডালকে গরিবের মাংস বলা হয়। ডালে আছে প্রচুর পুষ্টি। ডাল খেলে এর পার্শ্ব প্রতিক্রিয়া নেই আর মাংস বেশি পরিমাণ খেলে এর ক্ষতিকর দিক রয়েছে।

অনুষ্ঠানের সভাপতি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোশারফ হোসেন বলেন, ডাল ফসল অন্য ফসলের তুলনায় খরচ কম লাভ বেশি। বর্তমান সময়ে কৃষক-কৃষাণী আধুনিক পদ্ধতিতে চাষাবাদ, প্রশিক্ষণ অধিক ফলনশীল বীজ ও আধুনিক চাষাবাদ সমন্ধে জ্ঞান পাওয়ায় কৃষির ব্যাপক পরির্বতন হয়েছে। এই উপজেলা ডাল চাষ বৃদ্ধি পাবে বলে আশা রাখেন তিনি। কৃষির উন্নয়নে জন্য সবসময় কৃষকের সাথে থেকে কাজ করাবে বলে জানান।

প্রদর্শকারী চাষী মো.আপ্তাব উদ্দিন বলেন, আমরা এখন আধুনিক চাষাবাদ সমন্ধে এবং অধিক ফলনশীল ফসলে জাত পাওয়া অধিক ফলন হওয়ায় বেশ লাভবান হতে পারছি। এজন্য কৃষি বিভাগকে ধন্যবাদ জানাই। এসময় উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তাসহ ২ শতাধিক কৃষক- কৃষাণী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালন করেন অত্র উপজেলার কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সজীব আল ফারুক।

আরো পড়ুন:

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম