নাচোলে আইএফএমসি কৃষক স্কুলের মাঠদিবস

446

Untitled-1

তুষার কুমার সাহা, চাঁপাইনবাবগঞ্জ নাচোল প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সমন্বিত খামার ব্যবস্থাপনা কম্পোনেন্ট প্রকল্পের আওতায় বোরো মৌসুমের লক্ষীপুর ব্লকে নেজামপুর আইএফএমসি কৃষক মাঠ স্কুলের এক মাঠদিবস ২৮ মে অনুষ্ঠিত হয়।

মাঠদিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাচোল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. মজিবুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাচোল প্রেসক্লাবের সভাপতি ওলিউল হক ডলার ও কৃষি তথ্য সার্ভিসের মাঠ কর্মকর্তা তুষার কুমার সাহা। এতে সভাপতিত্ব নাচোল প্রাইমারি স্কুলের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. মতিউর রহমান।

প্রধান অতিথি বলেন, কৃষিই হচ্ছে এদেশের প্রধান পেশা আর কৃষকই হচ্ছে কৃষি অর্থনীতির প্রধান হাতিয়ার। কাজেই কৃষককে নতুন নতুন কৃষি প্রযুক্তি দিয়ে কৃষি কাজে এগিয়ে নিতে হবে। তিনি কৃষক মাঠ স্কুলের মাধ্যমে কৃষক-কৃষাণী ভাই-বোনদের মাঝে কৃষি কারিগরি পদ্ধতিগুলো যেভাবে হাতে-কলমে শেখানো হয়েছে তা যদি মাঠের কৃষি কাজে সঠিকভাবে ব্যবহার হয় তবে দেশ তড়তড় করে এগিয়ে যাবে।
সেজন্য তিনি কৃষাণ-কৃষাণীদের অনুরোধ জানান এবং এ ধরনের আয়োজনের জন্য উপজেলা কৃষি কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ব্লকের উপ-সহকারী ও ফিল্ড ফ্যাসিলেটরদের (এফএফ) ধন্যবাদ জানান।

বিশেষ অতিথিরা প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, কৃষক মাঠ স্কুলে আধুনিক পদ্ধতিতে চাষাবাদ, সুষম মাত্রায় সার প্রয়োগ, রোগ ও পোকা-মাকড় দমন এবং অন্তবর্তীকালীন পরিচর্যা বিষয়ে যে প্রশিক্ষণ দেয়া হয়েছে তা মনে রেখে মাঠের কাজে কৃষাণ-কৃষাণীদের সঠিকভাবে ব্যবহারের অনুরোধ জানান।

কৃষাণীদের পক্ষ থেকে বক্তব্য দেন-প্রশিক্ষর্ণাথী কৃষাণী ভারতী রানী বর্মণ। তিনি কৃষক মাঠ স্কুলের ৪২ সেশনের কার্যক্রমের পাশাপাশি সুস্থ সুন্দর ও সাবলীল জীবন-যাপনের জন্য পরিবেশ সংরক্ষণ, পুষ্টিমান বজায় রেখে রান্না ও পরিবেশন, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন, উন্নত চুলার ব্যবহার সর্বোপরি ক্ষতিকারক পোকা দমন ও উপকারি পোকা সংরক্ষরণ বিষয়ে ৬টি বুথের মাধ্যমে ফসলের রোগ-বালাই ও পোকা-মাকড় দমন বিষয়ে বিস্তারিত বর্ণনা দেন।

সভাপতি বলেন, সত্যি এ ধরনের পদক্ষেপ একটি যুগান্তকারি পদক্ষেপ। তিনি এ ধরনের মাঠদিবসের আয়োজনের জন্য আয়োজকদের আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য ও অনুষ্ঠানটি পরিচালনা করেন-উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ডিপ্লোমা কৃষিবিদ মো: আমিনুল হক।

মাঠদিবসে স্কুলের কৃষাণ-কৃষাণী ছাড়াও এলাকার প্রায় ২৫০ জন উপস্থিত ছিলেন।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম