নাটোরে টেকসই মাটি ব্যবস্থাপনা কৃষক প্রশিক্ষণ

296

নাটোর

নাটোর: ফসল উৎপাদনে সুষম সারের ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে টেকসই মাটি ব্যবস্থাপনা বিষয়ক কৃষক প্রশিক্ষণ নাটোরে অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার সদর উপজেলার হয়বতপুর কৃষি ব্লকে যৌথভাবে এ প্রশিক্ষণের আয়োজন করে কৃষি সম্প্রসারণ বিভাগ ও আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র।

প্রশিক্ষণে অংশগ্রহণকারী মসুর ডাল উৎপাদক ২৫ জন কৃষক এবং স্থানীয় ৫ জন খুচরা সার ব্যবসায়ীকে মাটির বিভিন্ন উপাদান এবং ফসল উৎপাদনে সুষম ও গুণগতমানের সার ব্যবহার বিষয়ে অবহিত করা হয়। উন্নত জাতের বীজ ব্যবহারের পাশাপাশি জমিতে প্রচলিত সারের সাথে ফসফরাস, গন্ধক ও দস্তা ব্যবহার করা হলে এবং জৈব সারের গুণগতমান নিশ্চিত করে জমিতে প্রয়োগ করতে পারলে শস্য উৎপাদনের পরিমাণ অনেকটাই বৃদ্ধি করা সম্ভব বলে প্রশিক্ষকবৃন্দ উল্লেখ করেন।

তারা বলেন, সুষম সারের ব্যবহার নিশ্চিত করতে পারলে মসুর ডালের বিঘাপ্রতি উৎপাদন সর্বোচ্চ পাঁচ মণ থেকে সাত মণে উত্তীর্ণ করা সম্ভব।

প্রশিক্ষণ প্রদান করেন আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্রের মিত্তিকা বিজ্ঞানী ড. মইনুল আহসান ও কৃষি বিশেষজ্ঞ ড. শাহরুখ আহমেদ। নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগের উপ সহকারী কৃষি কর্মকর্তা মো. আব্দুল জলিল প্রশিক্ষক সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন।