নাটোরে পাখিদের আশ্রয়-খাদ্য নিশ্চিতকরণে বনায়ন কার্যক্রমের উদ্বোধন

292

2017-09-30_4_528600
নাটোর থেকে: পাখিদের আশ্রয় ও খাদ্য নিশ্চিতকরণে প্রাকৃতিক বন সৃষ্টি কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

শনিবার বিকেলে শহরতলীর হাগুড়িয়া লক্ষীরাজ গ্রামে এক একর ১২শতাংশ জমির উপর বনায়ন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক কবির বিন আনোয়ার।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কবির বিন আনোয়ার বলেন, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বাংলাদেশকে আরো সৌন্দর্যমন্ডিত করতে দেশব্যাপী পাখির অভয়াশ্রম তৈরির পদক্ষেপ নিয়েছে সরকার। দেশীয় প্রজাতির ফলের গাছ লাগিয়ে সমৃদ্ধ এই বনভূমি হবে পাখিদের নিরাপদ খাদ্য ও বিচরণস্থল। পর্যায়ক্রমে সারাদেশে এই অভয়াশ্রম তৈরি করা হবে।

জেলা প্রশাসক শাহিনা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা প্রশাসনের কর্মকর্তারা ছাড়াও উপস্থিত ছিলেন পক্ষীকুলের আশ্রয় ও খাদ্য নিশ্চিতকরণে প্রাকৃতিক বন সৃষ্টি কার্যক্রমের উদ্ভাবক ও সমন্বয়কারী যশোধন প্রামাণিক।

পাখির অভয়াশ্রম সৃষ্টিতে সংরক্ষণ সুবিধাসহ শতাধিক দেশীয় প্রজাতির বিভিন্ন গাছের চারা রোপণ করা হয়। মহাপরিচালক কবির বিন আনোয়ার একটি লটকন এবং জেলা প্রশাসক শাহিনা খাতুন একটি লিচুর চারা রোপণ করেন।

পক্ষীকুলের আশ্রয় ও খাদ্য নিশ্চিতকরণে প্রাকৃতিক বন সৃষ্টি কার্যক্রম এর উদ্ভাবক ও সমন্বয়কারী যশোধন প্রামাণিক বাসসকে জানান, সারাদেশে সকল মৌজার খাস জমিতে একটি করে পাখিদের অভয়াশ্রম গড়ে তোলার পদক্ষেপ নিয়েছে সরকার। নাটোরে উদ্বোধনের মধ্য দিয়ে এ কার্যক্রমের সূচনা করা হলো।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম