পাবনার বেড়া উপজেলায় বারি মশুর-৭’র ওপর মাঠদিবস

349

মো. এমদাদুল হক, পাবনা থেকে: উপজেলা কৃষি অফিসের আয়োজনে চাষি পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও পেয়াঁজ বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় বারি মশুর-৭’র ওপর এক মাঠদিবস ১৬ মে পাবনার বেড়া উপজেলার ঢালারচর কোমরপুরে অনুষ্ঠিত হয়।

স্থানীয় ইউপি. মেম্বার মো.আবুল কাশেমের সভাপতিত্বে এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ বিভূতি ভূষণ সরকার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. ইসমাইল হোসেন, সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সর্দার মো. আয়নুল হক এবং উপসহকারি কৃষি কর্মকর্তা মো. মাসুদ উল্লাহ।

প্রধান অতিথি বলেন, কৃষি প্রযুক্তি ব্যবহার করে অধিক উৎপাদন অব্যাহত রয়েছে, যার ফলে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি কিন্তু ডাল, তেল ও পেঁয়াজের আমদানি করতে হচ্ছে। আর আগামীতে ডাল, তেল পেঁয়াজ আমদানির নির্ভরতা কমিয়ে আনতে এবং দেশের চাহিদা পূরণের লক্ষে চাষিসহ কৃষি বিভাগ কাজ করে যাচ্ছে।

বিশেষ অতিথির বক্তৃতায় উপজেলা কৃষি অফিসার বলেন, বেড়া উপজেলা ডাল ফসল উৎপাদনের জন্য খুবই উপযোগি। এ উপজেলায় ডাল ফসল উৎপাদ বৃদ্ধি পাচ্ছে। আর ডাল ফসল অন্য ফসলের তুলনায় খরচ কম লাভ বেশি। কিন্তু বীজ বপনের সময় কৃষকের নিকট বীজ সংরক্ষণ না থাকায় বাজার থেকে চড়া দামে ক্রয় করে বীজ বপন করে থাকে। আগামী মৌসুমে নিজেদের উৎপাদিত মানসম্মত বীজ বপনের জন্য তিনি চাষিদের পরামর্শ দেন।

অনুষ্ঠানের সভাপতি বলেন, বর্তমান সময়ে কৃষকরা বিভিন্ন প্রশিক্ষণ পেয়ে আধুনিক পদ্ধতিতে চাষাবাদের জ্ঞান অর্জন ও তা ব্যবহার করে তারা নিজেদের অবস্থায় পরির্বতন করেছে। আগামী দিনে সঠিক সময়ে সঠিক চাষাবাদ করে আরো উৎপাদন বৃদ্ধি করার আহবান জানান তিনি।

চাষি নজরুল ইসলাম বলেন, এখন আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করে অধিক ফলন পাওয়ায় আমরা বেশ লাভবান হতে পারছি। আগামীতে আরো প্রশিক্ষণসহ অন্যান্য সুবিধা প্রদান করলে আমারা উপকৃত হব।

অনুষ্ঠানে উপসহকারি কৃষি কর্মকর্তাসহ দু’শতাধিক কৃষাণ- কৃষাণী উপস্থিত ছিলেন।