পুকুরে খাঁচায় দেশি কৈ চাষ গবেষণায় বাকৃবি অধ্যাপকের সাফল্য

313

444444444444444-1

নাজিব মুবিন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে: খাঁচায় দেশীয় প্রজাতির কৈ (Anabas testudineus) মাছের পোনা উৎপাদনে সাফল্য পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ কে শাকুর আহম্মদ।

তিনি পুকুরে খাঁচায় নিবিড় গবেষণার মাধ্যমে মা মাছ ও কৃত্রিম প্রজননের মাধ্যমে গুণগতমানের পোনা উৎপাদন করছেন। এতে দেশি কৈ মাছের পোনা প্রাপ্তি যেমন সহজ হবে তেমনি বাজারজাতের মাধ্যমেও জীব বৈচিত্র সংরক্ষিত হবে। খাঁচার মাধ্যমে মা দেশি কৈ মাছ উৎপাদন কৌশল এটিই প্রথম।

গবেষক ড. শাকুর আহম্মদ বলেন, দেশি কৈ মাছ প্রজনন মৌসুমে আকাশ যখন মেঘাচ্ছন্ন ও বৃষ্টি থাকে তখন পুকুর থেকে কানকোর সাহায্যে হামাগুড়ি দিয়ে অন্যত্র চলে যায়। এমনকি পুকুরে চারদিকে জাল দিয়ে বেড়া দিলেও সেখান থেকে চলে যায়। এই সমস্যা রোধকল্পে পুকুরে খাঁচা পদ্ধতির (Cage culture system) মাধ্যমে চাষ করে গুণগত মা মাছ উৎপাদনে সফলতা পেয়েছি। পরবর্তীতে সেখান থেকে কৃত্রিম প্রজননের মাধ্যমে উন্নত প্রযুক্তির থার্মোস্ট্যাটের সাহায্যে ভ্রুনীয় অবস্থায় বিভিন্ন তাপমাত্রায় তাপ প্রয়োগ করে পোনা তৈরি করা হয়। সেখান থেকে অধিক ডিম ফোটার হারের ওপর নির্ভর করে উন্নত গুণগতমানের পোনা বাছাই করা হয়।

তিনি আরও বলেন, বাছাইকৃত পোনাগুলোকে এক ধরণের ব্যাকটেরিয়া বিশেষ করে Bacillus এর সাহায্যে নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে অ্যাকুরিয়াম, জগ এবং পুকুরে হাপা সিস্টেমে চাষ করা হয়। এক্ষেত্রে মৃত্যুর হার অনেক কম এবং উল্লেখযোগ্য বৃদ্ধি লক্ষ্য করা গেছে। এই ব্যাকটেরিয়াগুলো পানির গুণাগুণ বজায় রাখে ও পোনা মাছের Immune system বৃদ্ধি করে থাকে। এছাড়া মাছের অন্ত্রে গিয়ে তাদের খাবার পরিপাক ও শোষণ করার ক্ষমতা বৃদ্ধি করে ফলে তারা বেশি পরিমাণ খেতে পারে এবং তাদের বৃদ্ধি বেশি হয়।

বাংলাদেশে মাছের ভবিষ্যৎ নিয়ে তিনি বলেন, এই পদ্ধতিতে দেশি কৈ মাছকে সংরক্ষণ ও বিলুপ্তির হাত থেকে রক্ষা পাবে। যা দেশের আমিষের চাহিদা পুরণ এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে। উচ্চ গুণসম্পন্ন অধিক সংখ্যক দেশি কৈ মাছের পোনা উৎপাদন করে যদি উন্মুক্ত জলাশয়ে বিশেষ করে হাওর এলাকায় ছাড়া যায় তাহলে সম্প্রতি হাওরে মাছের যে জীববৈচিত্র হুমকির মুখে পড়েছে তা অনেকটা লাঘব হবে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম