বান্দরবানে উৎপাদিত হচ্ছে হাইব্রিড টমেটো বীজ

23

বান্দরবানে উৎপাদিত টমেটো থেকে বারি হাইব্রিড টমেটোর বীজ উৎপাদন করা হচ্ছে। সংগ্রহ করা টমেটোর বীজ প্রক্রিয়াজাতকরণ এবং সংরক্ষণ করে দেশের বিভিন্ন জেলায় বিএডিসি বীজ বিভাগের মাধ্যমে ভর্তুকি দিয়ে কৃষকের মাঝে উন্নত জাতের টমেটো বীজ সরবরাহ করা হচ্ছে, যা সারাদেশে টমেটো উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বিএডিসি বিভাগের তথ্যমতে, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) বান্দরবানের বালাঘাটা এগ্রোসার্ভিস সেন্টার প্রদর্শনী খামারের মাধ্যমে উন্নত জাতের টমেটো বীজ সংগ্রহ করে। বীজগুলোর মধ্যে বারি হাইব্রিড টমেটো-১১ এবং বারি হাইব্রিড টমেটো-৮ অন্যতম। ২০২৩ সালে বীজ উৎপাদন করা হয়েছিল ২৪ কেজি ২০০ গ্রাম।

এ বীজ বিক্রি করে সরকারিভাবে আয় হয়েছিল চার লাখ ৮৪ হাজার টাকা। আগের বছর ২০২২ সালে উৎপাদন করা হয়েছিল ২২ কেজি ৩০০ গ্রাম, যা সরবরাহ করে আয় হয়েছিল চার লাখ ২৩ হাজার ৭০০ টাকা। এর আগের বছর ২০২১ সালে উৎপাদিত হয়েছিল ২৬ কেজি বীজ, যা সর্বোচ্চ দুই হাজার ৫০০ টাকা কেজিতে বিক্রি করে আয় হয়েছিল পাঁচ লাখ ২০ হাজার টাকা।

২০২০ সালে বীজ উৎপাদন করা হয়েছিল ১৮ কেজি ৬০০ গ্রাম, যা বিক্রি করে সরকারিভাবে আয় হয়েছিল চার লাখ ৬৫ হাজার টাকা। টমেটো চাষ ও বীজ উৎপাদনের সঙ্গে জড়িত রয়েছেন ৩০ জন এবং সাত পুরুষ কৃষক শ্রমিক।

বীজ উৎপাদনের জড়িত কৃষক সুলতান আহমেদ, রোজিনা ও দিলারা বলেন, হাইব্রিড টমেটো চাষের মাধ্যমে উন্নত জাতের বীজ সংগ্রহ করি। পরিচর্যার পর বীজের জন্য টমেটোগুলো চিহ্নিত করে পরিপক্ব পাকা টমেটো কেটে বীজ সংগ্রহ করতে হয়। বীজ সংগ্রহের কাজটা খুবই সূক্ষ্মভাবে করতে হয়। বীজ সংগ্রহের পর রোদে শুকিয়ে প্রক্রিয়াজাত করতে হয়।

বিষয়টি নিশ্চিত করে বান্দরবানের বালাঘাটা বিএডিসি এগ্রো সার্ভিস সেন্টারের উপসহকারী পরিচালক নাজিব কুমার তঞ্চঙ্গ্যা জানান, বীজ বিভাগের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে হাইব্রিড সবজি বীজ উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণ ও বিতরণ কার্যক্রমে জড়িত রয়েছেন বিএডিসির অর্ধশতাধিক কৃষক।

উৎপাদিত টমেটোর বীজ সংগ্রহ করে ঢাকাস্থ বীজ সংরক্ষণ সেন্টারে পাঠানো হয়। সেখান থেকে সারাদেশে বিএডিসির সরবরাহ সেন্টারগুলোর মাধ্যমে ভর্তুকি দিয়ে কৃষকদের সরবরাহ করা হয়।