বিভিন্ন দেশে ডিম খাওয়ার পদ্ধতি

1025

ডিম

উন্নতমানের ও সহজলভ্য আমিষ জাতীয় খাবারের মধ্যে ডিম অন্যতম। ইতোমধ্যে ডিম বিশ্বে একটি উন্নতমানের ও সহজলভ্য আমিষ খাবার হিসেবে প্রতিষ্ঠিত। ডিমের পুষ্টিগুণ হয়ত কমবেশি আমাদের সবারই জানা আছে।

এবার জেনে নিন বিশ্বের অন্য দেশে ডিম কিভাবে খাওয়া হয়-

বাংলাদেশ ও ভারতে ডিম কারি:
দুই দেশেই ডিম কারি বেশ জনপ্রিয়। বাসায় কিংবা নামি রেস্তোরাঁ সব জায়গাতেই পরিচিত ও মুখরোচক খাবারের তালিকায় রয়েছে ডিম কারি।

ব্রিটেনে স্কচ এগ:
এই পদের চল খুব বেশি ব্রিটেনে। সিদ্ধ ডিম সসেজে মুড়ে ব্রেডক্রাম্ব দিয়ে হালকা ভাজা। ব্রিটেনে এটি মূলত স্ন্যাকস হিসেবেই খাওয়া হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে এগ স্যালাড:
মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সচেতন মানুষদের ডায়েট চার্টে জায়গা করে নিয়েছে এগ স্যালাড। খুবই জনপ্রিয় মশলা ছাড়া সিদ্ধ ডিম, মেয়োনিজ ও সব্জি সহযোগে এই এগ স্যালাড।

শ্রীলঙ্কায় এগ হপার:
শ্রীলঙ্কার জনপ্রিয় খাবারের তালিকায় রয়েছে এই এগ হপার। চালের গুঁড়ো এবং নারকেল দুধ দিয়ে রান্না করা ডিমের চল রয়েছে শ্রীলঙ্কায়।

ইতালিতে ডেভিলড এগ:
ইতালিতে একটু অন্য ভাবেই পরিবেশন করা হয় ডেভিলড এগ। সিদ্ধ ডিমের উপর স্টাফড সব্জি এবং মেয়োনিজ নিয়ে স্ন্যাকস হিসেবে খাওয়া হয় ডেভিলড এগ।

ইজরায়েলে শাকশৌকা:
ইজরায়েলের মুখরোচক খাবার হিসেবে পরিচিত এই শাকশৌকা। ডিমের এই পদটি তৈরী করা হয় ডিমের পোচের উপর রেড সস ছড়িয়ে, টোম্যাটো, লঙ্কা, পেঁয়াজ এবং গোলমরিচ দিয়ে।

ফ্রান্সে এগ এন কোকোত্তে:
ফ্রান্সের একটি জনপ্রিয় খাবারের নাম কোকোত্তে। একেবারেই মশলা ছাড়া স্টিমড ডিমই হল এগ এন কোকোত্তে।

চীনে সেঞ্চুরি এগ:
চীনের জনপ্রিয় খাবারের মধ্যে সেঞ্চুরি এগ অন্যতম। এটি মুরগি, কোয়েল বা হাঁসের ডিম দিয়ে রান্না করা হয়।

টিউনিসিয়াতে ব্রিক:
ব্রিক দেশের একটি জনপ্রিয় খাবারের নাম টিউনিসিয়াতে। এটি স্টাফড এগ, পার্সলে এবং পেঁয়াজ দিয়ে রেঁধে উপরে চিজ ছড়িয়ে খাওয়া হয়।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন