ব্যবসায় লাভ পেতে পালন করুন এই প্রজাতির মুরগি

198

গত কয়েক বছরে হঠাৎ করে কার্নিশ মুরগির চাহিদা বাড়তে শুরু করেছে। বড় বড় হোটেল থেকে শুরু করে গ্রামাঞ্চলের মানুষও এই মুরগি খেতে পছন্দ করছে। যদি চাষের পাশাপাশি অন্য কিছু ছোটখাটো কাজ করে মুনাফা অর্জন করতে চান, তাহলে মুরগি পালন ভালো ব্যবসা হিসেবে প্রমাণিত হতে পারে। নানা কারণে মুরগির চাহিদা বাড়তে শুরু করেছে। যার কারণে ভালো লাভ হচ্ছে। কার্নিশ রক ব্রীড সম্পর্কে, যা আপনার আয় বাড়াতে সাহায্য করবে।

কার্নিশ রোক মুরগি মাংসের জন্য খুব গুরুত্বপূর্ণ। তাদের ডিমও খুব কমই নষ্ট হয়। চামড়া সাদা এবং হলুদ রঙের হয়। মুরগির মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন থাকায় এই জাতের মুরগির চাহিদাও বেশি হয়। অধিক পরিশ্রম করে এমন লোকদের জন্যও এই মাংস উপকারী।

বাড়ির এমন একটি জায়গা বেছে নিন যেখানে শান্তি রয়েছে। কোলাহলপূর্ণ জায়গায় এর ডিম ভালোভাবে বিকশিত হয় না। মুরগির চাষ করতে খুব বেশি খরচ হয় না। তবে কিছু মৌলিক বৈশিষ্ট্য থাকা প্রয়োজন। যেমন ঘর বিশুদ্ধ জলের ব্যবস্থা থাকতে হবে।

সময়ে সময়ে ঘর পরিষ্কার করা দরকার। এই জাতের মুরগি প্রায়ই ইনফ্লুয়েঞ্জয় আক্রন্ত হয়। এর প্রভাব একটি মুরগি থেকে অন্য মুরগিতে আরও দ্রুত ছড়িয়ে পড়ে। তাই সেই দিকে খেয়াল রাখতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল পরিষ্কার-পরিচ্ছন্নতার বিশেষ যত্ন নেওয়া। চারদিকে কোয়ালিটল দিয়ে ফর্মটি স্প্রে করুন।

ফার্মসএন্ডফার্মার/ ২৬ ডিসেম্বর, ২০২২

আরও পড়ুন- যে জাতের মুরগি বেশি দিন ধরে ডিম পাড়ে

মুরগির খামারিরা যেসব বিষয় না মানলে খরচ ও চিন্তা দুটোই বাড়ে