ভেড়ামারায় (কুষ্টিয়া) কৃষক মাঠস্কুলের মাঠদিবস অনুষ্ঠিত

340

মো. এমদাদুল হক, কুষ্টিয়া থেকে: উপজেলা কৃষি অফিসের আয়োজনে সমন্বিত খামার ব্যবস্থাপনা কম্পোনেন্ট প্রকল্পের আওতায় এক মাঠদিবস ৮ মে কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার পরানখালি বাজারপাড়া আইএফএমসি মাঠস্কুলে অনুষ্ঠিত হয়েছে ।

কৃষাণ-কৃষাণীর বাড়ির আশেপাশে ফল সবজির চাষ, আধুনিক পদ্ধতিতে শস্য আবাদ, হাঁস-মুরগি পালন, গবাদিপ্রাণি ও মৎস্যসম্পদসহ কৃষির সার্বিক বিষয়ের উন্নয়নের লক্ষে কৃষক পরিবারকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলাই ছিল এ মাঠদিবসের মূল উদ্দেশ্য।

কৃষক মো. শাহজাহানের সভাপতিত্বে এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপপরিচালক কৃষিবিদ ড. এম. সাহাব উদ্দিন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মো. খুরশিদ আলম এবং অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ ড. হায়াত মাহমুদ এবং অতিরিক্ত উপপরিচালক (পিপি) কৃষিবিদ বিভাস চন্দ্র সাহা ।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, আজকের অনুষ্ঠানের উদ্দেশ্য হচ্ছে যারা এ প্রযুক্তি হাতে-কলমে শিক্ষা গ্রহণ করেছে তারা এসব প্রযুক্তি নিজেরদের মাঠে প্রয়োগের পাশাপাশি অপরকে উৎসাহিত করবে। তিনি আগত কৃষকদের অধিক উৎপাদনের মাধ্যমে আর্থসামাজিক অবস্থার পরিবর্তনের আহবান জানান।

মাঠদিবসে ভেড়ামারা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আব্দুল মজিদ কৃষকের উন্নয়নের জন্য সবসময় কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

মাঠদিবসে দর্শনার্থীদের প্রদর্শনের জন্য প্রশিক্ষণপ্রাপ্ত চাষিরা সমন্বিত ধান চাষ, মৎস্য চাষ, হাঁস-মুরগি পালন, গবাদিপ্রাণি পালনসহ কৃষি পরিবেশ সম্পর্কিত বুথের মাধ্যেমে নানা প্রযুক্তি উপস্থাপন করেন। পরে প্রধান অতিথি কৃষকের মাঝে মান অনুসারে পুরস্কারের পাশাপাশি সকল অংশগ্রহণকারীর মধ্যে সনদপত্র বিতরণ করেন।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন উপসহাকারি কৃষি কর্মকর্তা মো.আব্দুল মুনাফ। অনুষ্ঠানে তিন শতাধিক কৃষাণ-কিষাণী উপস্থিত ছিলেন।