ভোলায় খামারীদের উন্নত জাতের ষাঁড় মহিষ বিতরণ

894

2017-09-09_4_999249

ভোলার বিচ্ছিন্ন চরাঞ্চলের বিভিন্ন খামারীদের মধ্যে উন্নত জাতের ষাঁড় মহিষ বিতরণ করা হয়েছে।

শনিবার দুপুরে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ)-এর অর্থায়নে পল্লীকর্ম-সহায়ক ফাউন্ডেশনের পেইজ প্রকল্পের আওতায় উন্নত পদ্ধতিতে মহিষ পালন শীর্ষক ভ্যালু চেইন প্রকল্পের মাধ্যমে ২৭ জন খামারীর মধ্যে এ মহিষ নামমাত্র মূল্যে বিতরণ করা হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রামীণ জন উন্নয়ন সংস্থা’র বাস্তবায়নে সদর উপজেলার ভেদুরীয়া, বোরহানউদ্দিন উপজেলার খায়েরহাট রাস্তার মাথা, লালমোহন ও চরফ্যাশন উপজেলার খামারীদের মধ্যে ২৭টি মহিষ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা প্রানীসম্পদ কর্মকর্তা ডা. দীনেশ চন্দ্র মজুমদার, চরফ্যাশন উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. হিরন্ময় বিশ্বাস, গ্রামীণ জন উন্নয়ন সংস্থার অতিরিক্ত পরিচালক হুমায়ুন কবির, সহকারী পরিচালক ডা. মো. খলিলুর রহমান ও প্রকল্পের ভ্যালু চেইন ফেসিলিটেটর ডা. প্রনব দত্ত ও ডা. সাদ্দাম হোসেন সজীব।

বক্তারা বলেন, প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র খামারিদের মধ্যে ষাঁড় মহিষ বিতরণ একটি ভালো উদ্যোগ। কারণ, সাধারণ খামারীদের পক্ষে এসব মহিষ ক্রয় করা সম্ভব হতো না। উন্নত জাতের এসব মহিষের প্রজননের মাধ্যমে মহিষের জাত উন্নয়ন, মাংস ও দুগ্ধ বৃদ্বি পাবে। ফলে খামারীসহ জেলার প্রাণিসম্পদ খাত এর মাধ্যমে আরো সমৃদ্ধ হবে বলে বক্তারা মত দেন। সূত্র: বাসস

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম