মুক্তিযুদ্ধে শহিদ স্মরণে ৩০ লাখ তালগাছ রোপন করা হবে

1405

Kalai-tal-gas-pic

পাবনা থেকে: মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহিদ স্মরণে লাগানো হবে ৩০ লাখ তাল গাছ। বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির সভাপতি ও বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষক সিদ্দিকুর রহমান কূল ময়েজ ঈশ্বরদী-ঢালারচর রেললাইনের দুই পাশ দিয়ে ৩০ লাখ তালগাছ রোপণ করবেন।

গত বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকালে তালগাছ রোপণ সংক্রান্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের (বিএসআরআই) মহাপরিচালক ড. মো. আমজাদ হোসেন।

বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির সভাপতি ও বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষক সিদ্দিকুর রহমান কূল ময়েজের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন মালয়েশিয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আমিরুল ইসলাম, তার পত্নী সুফিয়া সুলতানা, উপজেলা কৃষি কর্মকর্তা রওশন জামাল, সমিতির সাধারণ সম্পাদক আব্দুল জলিল কিতাব মন্ডল, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষক বেলি বেগম, আমিরুল ইসলাম, আব্দুল বারী, কৃষক আব্দুল হাই, আব্দুল হাকিম, আবু তালেব ও কবির মালিথা।

সিদ্দিকুর রহমান ময়েজ বলেন, “মহান মুক্তিযুদ্ধে এদেশের ৩০ লাখ মানুষ শহিদ হয়েছেন। তাদের স্মরণে ও জলবায়ু পরিবর্তনে এবং বজ্রপাত থেকে রক্ষা পেতে ঈশ্বরদী-ঢালারচর রেললাইনের দুই পাশ দিয়ে ৩০ লাখ তালের গাছ রোপণ করা হবে। বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির বিভিন্ন জেলার সদস্যরা এই তাল গাছ রোপণে অংশ নেবেন।”

তিনি বলেন, “ইতোমধ্যে তালের বীজ সংগ্রহের কাজ শুরু হয়েছে। এই মৌসুমে ৬ লাখ তালগাছ রোপণ করা হবে। পর্যায়ক্রমে বাকি তাল গাছ আমরা রোপণ করবো। এদেশে বজ্রপাতে সবচেয়ে বেশি মৃত্যুবরণ করেন কৃষক। কারণ কৃষকরা মাঠে কাজ করতে থাকেন। এমন সময় ঝড়-বৃষ্টি ও বজ্রপাত হলে তারা কোথাও আশ্রয় নিতে না পারায় বজ্রপাতের আঘাতে মৃত্যুবরণ করেন।”

তিনি আরো বলেন, “গত ১০ সেপ্টেম্বর ঈশ্বরদীর মোকারমপুর গ্রামের কৃষক নঈম উদ্দিন বজ্রপাতে মারা গেছেন। তালগাছ বজ্রপাত থেকে রক্ষা করে। তাই আমরা কৃষক সমাজ তালগাছ রোপণের সিদ্ধান্ত নিয়েছি। বিশ্ব দরবারে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। বাংলার কৃষককূল সর্বদাই এই উন্নয়নের সুদৃঢ় পথযাত্রী।”

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের (বিএসআরআই) মহাপরিচালক ড. মো. আমজাদ হোসেন বলেন, “জলবায়ু পরিবর্তনে এবং বজ্রপাত থেকে রক্ষা পেতে তালগাছের জুড়ি নেই। মহান মুক্তিযুদ্ধে আত্মাহুতি দেয়া শহিদদের স্মরণে বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি ঈশ্বরদীতে রেললাইনের দুই পাশ দিয়ে ৩০ লাখ তালগাছ রোপণ করবে এটি খুবই প্রশংসনীয়। তালের শ্বাস, পাকা তাল, তালের রস, তালের গুড় ও রস থেকে উৎপাদিত তাল মিশ্রি খাওয়া যায় ও তালপাতা জ্বালানি হিসেবে ব্যবহার এবং তালগাছ বিভিন্ন কাজে ব্যবহৃত হয়।”

তালবীজ সংরক্ষণ ও রোপণে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট তাদের সার্বিক কারিগরি সহযোগিতা প্রদান করবে বলে আশ্বাস দেন।সূত্র: ডিকে

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম