মুরগির মাংস ও ডিমের উৎপাদন বৃদ্ধি করতে বাজারে এলো ‘এক্সেলসিও’

348

মুরগির মাংস ও ডিমের উৎপাদন বৃদ্ধি করতে বাজারে এলো সিটিসি গ্লোবাল এর নতুন প্রোডাক্ট ‘এক্সেলসিও’। এটি ব্যাকটেরিফেজ ও প্রোবায়োটিক হিসেবে কাজ করে। ফলে মুরগির এফসিআর কমে, মাংস বাড়ে, ডিমের উৎপাদন বৃদ্ধি পায় এবং মৃত্যুহার কমে। সর্বোপরী এটি ১৮ প্রজাতির ব্যাকটেরিয়ার বিরূদ্ধে দারুণ কার্যকর। সিটিসি গ্লোবালে এর পণ্য এক্সেলসিও বাংলাদেশ বাজারজাত করছে এমএএস বাংলাদেশ।

মঙ্গলবার সন্ধ্যায় হোটেল লো মেরিডিয়ানে সিটিসি গ্লোবাল এবং এমএএস বাংলাদেশের যৌথ আয়োজনে ‘এ নিউ ইরা অফ ব্যাকটেরিয়া কন্ট্রোল এন্ড গুট বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে সিটিসি গ্লোবালের প্রোডাক্ট ‘এক্সেলসিও’ এর পরিচয় তুলে ধরে এসব কথা জানান বক্তারা।

এমএএস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ডাঃ মোঃ রিয়াজুল ইসলামের সঞ্চালনায় উপস্থিত ছিলেন খ্যাতনামা অণুজীব বিজ্ঞানী ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ বাহানুর রহমান, সিটিসি গ্লোবালের সিনিয়র কনসালটেন্ট ড. ম্যাক্স ওহ, সেলস ডিরেক্টর ডা. সেলেব লি, দেশের খ্যাতনামা নিউট্রিশনিস্টগণ ও প্রাণিসম্পদ সেক্টরের সাথে সম্পৃক্ত ব্যক্তিবর্গ।

কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ বাহানুর রহমান বলেন, বর্তমানে সারা বিশ্বেই নিরাপদ খাদ্য নিয়ে আলোচিত হচ্ছে কিন্তু এই খাবারে যদি এন্টিবায়োটিক পাওয়া যায় তবে সেই খাদ্য মোটেও নিরাপদ নয়, ফলে কিভাবে যথাসম্ভব এন্টিবায়োটিকের উপস্থিতি কমানো যায় সেটাই মূখ্য বিষয় ।

তিনি আরোও বলেন, যতই দিন যাচ্ছে বিভিন্ন ব্যাকটেরিয়া মাল্টিড্রাগ রেসিসট্যান্স হচ্ছে, ফলে বর্তমানে এন্টিমাইক্রোবিয়াল রেসিসট্যান্স বিষয়টি খুব আলোচিত আর এই এএমআর এর বিপক্ষে সবচেয়ে কার্যকর সমাধান হচ্ছে ব্যাকটেরিওফেজ। ড. বাহানুর তাঁর জ্ঞানগর্ভ আলোচনা ও প্রেজেন্টেশনের মাধ্যমে ব্যাকটেরিওফেজের কার্যপ্রনালী বিস্তারিত ফুটিয়ে তোলেন এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরিতে ব্যাকটেরিওফেজের আইসোলেশন ও পিউরিফিকেশন এর বিষয়টি তুলে ধরেন ।

সিটিসি গ্লোবালের সিনিয়র কনসালটেন্ট ড. ম্যাক্স ওহ প্রেজেন্টেশনের মাধ্যমে ব্যাকটেরিওফেজের ইতিহাস, মরফোলজি, প্রকারভেদ, গবেষণা, এন্টিব্যাকটেরিয়াল এক্টিভিটি, কার্যপ্রনালী দেখান; নিজেদের নতুন প্রোডাক্ট এক্সেলসিও সম্পর্কে বিশদ আলোচনা করেন। বিভিন্ন প্রতিষ্ঠানে এই পণ্যের ব্যবহার এবং এফিকেসি/কার্যক্ষমতা সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেন।

সিটিসি গ্লোবালের সেলস ডিরেক্টর ডা. সেলেব লি নতুন প্রোডাক্টটির পরিচিতি তুলে ধরে বলেন, ‘এক্সেলসিও একটি শীর্ষস্থানীয় ব্যাকটেরিওফেজ ফিড এডিটিভস যা টার্গেট ব্যাকটেরিয়া কে মাত্র ১০-২০ মিনিটের মাঝে মেরে ফেলে, এটি খুব দ্রুত এবং শক্তভাবে কাজ করে এবং এর সবচেয়ে বড় বৈশিষ্ট্য হচ্ছে এটি মোড অফ অ্যাকশন শুধু অন্ত্রেই হয় না বরং বিভিন্ন ফার্ম সাইটেও হয় । এটি ব্যবহারে মুরগির এফসিআর কমে, মাংস বাড়ে, ডিমের উৎপাদন বৃদ্ধি পায় এবং মৃত্যুহার কমে । এক্সেলসিও এর গুরুত্বপূর্ণ দিক হচ্ছে এতে রয়েছে বি সাবটিলিস যা প্রোবায়োটিক হিসেবে কাজ করে ফলে একই পণ্য ব্যাকটেরিফেজ ও প্রোবায়োটিক হিসেবে কাজ করে। সর্বোপরী এটি ১৮ প্রজাতির ব্যাকটেরিয়ার বিরূদ্ধে দারুণ কার্যকর ।”

সিটিসি গ্লোবালে এর পণ্য এক্সেলসিও বাংলাদেশ বাজারজাত করছে এমএএস বাংলাদেশ। সবশেষে প্রশ্নোত্তর পর্ব এবং নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি হয় ।

ফার্মসএন্ডফার্মার/ ১২অক্টোবর ২০২২