রাজশাহীর বাগমারায় ব্রি ধান-৫০’র নমুনা শস্য কর্তন

327

FB_IMG_1495358476033-1
মো. এরশাদ আলী, রাজশাহী প্রতিনিধি: উপজেলা কৃষি অফিসের আয়োজনে ১৭ মে রাজশাহীর বাগমারাস্থ দেওলিয়া গ্রামে ব্রি ধান ৫০’র নমুনা শস্য কর্তন করা হয়।

এ উপলক্ষে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. রাজিবুর রহমানের সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. আব্দুল হান্নান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. জাহাঙ্গীর আলম।

প্রধান অতিথির বক্তৃতায় অতিরিক্ত পরিচালক বলেন, ব্রি ধান-৫০ জাতটিতে পোকা-মাকড় ও রোগের আক্রমণ কম হয়, জীবনকাল ১৪০-১৫০ দিন, চাল হয় মাঝারি চিকন।

তিনি আরা বলেন, ব্রি ধান-৫০ এর জীবন কাল কম হওয়ায় প্রাকৃতিক দুর্যোগ এড়ানো সম্ভব হয়। এ জাতটি অধিক ফলনশীল ও কিছুটা খরা সহনশীল। আগামী বছরে ব্যাপকভাবে এ জাতের ধান আবাদ করার জন্য তিনি চাষিদের আহবান জানান।

সভাপতি বলেন, ব্রি ধান-৫০ জাতটি আস্তে আস্তে জনপ্রিয় হয়ে উঠছে। তিনি অল্প পানি ব্যবহার হয় এমন ফসল যেমন গম ও ভুট্টা চাষ করার আহবান জানান। কৃষি বিষয়ক যে কোনো বিষয়ে পরামর্শের জন্য তাঁর বিভাগের সহযোগিতার কথা তিনি কৃষকদের জানান।

উল্লেখ্য, ব্রি ধান-৫০ জাতটি শস্য নমুনা কর্তনের পর শুকনা ফলন পাওয়া যায় বিঘা প্রতি ২০ মণ। অনুষ্ঠানে উপসহকারি কৃষি অফিসার মো. আজাদ আলী, মো. সোহাগ আলী, গণ্যমান্য ব্যক্তি এবং কৃষক মিলে প্রায় ১শ’ ২০ জন উপস্থিত ছিলেন ।